জাতীয় স্মৃতিসৌধে ভারতের রাষ্ট্রপতির শ্রদ্ধা

Looks like you've blocked notifications!
সাভারের জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানাচ্ছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছবি : বাসস

সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

ভারতের রাষ্ট্রপতি দুপুর ১২টা ২৫ মিনিটে একটি হেলিকপ্টারে করে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছান এবং সেখানে পুষ্পস্তবক অর্পণ করে জাতীয় বীরদের প্রতি শ্রদ্ধা জানান।

সেখানে পৌঁছালে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাক, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং বাংলাদেশ সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের জেনারেল কমান্ডিং অফিসার (জিওসি) মেজর জেনারেল শাহীনুল হক এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা ভারতের রাষ্ট্রপতিকে স্বাগত জানান। 

বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয়।

ভারতের রাষ্ট্রপতি স্মৃতিসৌধ প্রাঙ্গণে অশোক গাছের একটি চারা রোপণ করেন এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।  

বাংলাদেশের ৫০তম বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে আজ বুধবার বেলা ১১টা ২০ মিনিটে একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় এসেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় ভারতের রাষ্ট্রপতিকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

পরে বেলা পৌনে ২টায় রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন ভারতীয় রাষ্ট্রপতি। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

ভারতের রাষ্ট্রপতির সঙ্গে তাঁর স্ত্রী সবিতা কোবিন্দ ও মেয়ে স্বাতী কোবিন্দ ঢাকায় এসেছেন। এ ছাড়া ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী, দুজন সংসদ সদস্য, পররাষ্ট্র সচিবসহ বিভিন্ন দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তারা তার সঙ্গী হিসেবে যোগ দিয়েছেন।