জাপানি দুই শিশু মায়ের কাছে থাকবে, ব্যয় বহন করবেন বাবা

Looks like you've blocked notifications!
জাপানি চিকিৎসক নাকানো এরিকো, বাংলাদেশি-যুক্তরাষ্ট্রের নাগরিক শরীফ ইমরান এবং তাঁদের তিন সন্তান। ফাইল ছবি

ঢাকার পারিবারিক আদালতে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা তাদের জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবে বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। এ সময়ে দুই সন্তানের সকল খরচ পিতাকে বহন করতে হবে বলে নির্দেশ দিয়েছেন আদালত।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানি শেষে আজ রোববার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

গত ৭ ফেব্রুয়ারি জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনাকে নিজের জিম্মায় নিতে জাপানি মা নাকানো এরিকোর দায়ের করা আপিলের শুনানি শেষ হয়। এ বিষয়ে রায়ের জন্য ১৩ ফেব্রুয়ারি ধার্য করা হয়।

ওই দিন আদালতে প্রধান বিচারপতি বলেন, ‘সব কিছু আইনের ব্যাখ্যা বা আইন দিয়ে রেগুলেটেড হয় না। আমরা আপনাদের অনুরোধ করব, প্রথম থেকেই বলছি যেহেতু দুজন (বাবা-মা) এখনও পৃথক হননি, বাচ্চাদের ভবিষ্যতের দিকে খেয়াল করে নিজেরা মীমাংসা করে ফেলতে পারেন কি না। যেহেতু এখনও পৃথক হননি, তাদের স্বামী-স্ত্রীর সম্পর্ক বিদ্যমান আছে, ১৩ তারিখের মধ্যে যদি মীমাংসা করতে পারেন, তাহলে ভালো। না হলে আমরা যতটুকু শুনলাম, আইন যতটুকু আছে, সে অনুসারে আদেশ দিয়ে দেব।’

ওই দিন আদালতে জাপানি মায়ের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি ও অ্যাডভোকেট আহসানুল করিম। সহযোগিতা করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। বাংলাদেশি বাবা ইমরান শরীফের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল, অ্যাডভোকেট ফাওজিয়া করিম ও ব্যারিস্টার অনিক আর হক।