টিএসসিতে নামাজের জায়গা চান ঢাবি ছাত্রীরা

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) নামাজের স্থান বরাদ্দের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার দুপুরে এ দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর একটি স্মারকলিপিও দেন বিশ্ববিদ্যালয়ের একদল নারী শিক্ষার্থী।

স্মারকলিপিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নারী শিক্ষার্থীদের নামাজের জায়গার সংকট রয়েছে। কেন্দ্রীয় মসজিদে নারী শিক্ষার্থীদের নামাজ আদায় করার জায়গা থাকলেও তা প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল। এছাড়া বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনসমূহের কমনরুমগুলোও বিকেল ৫টায় বন্ধ হয়ে যায়। এ সময়ের পর ক্যাম্পাসে অবস্থানরত নারী শিক্ষার্থীদের নামাজ আদায় করার কোনো জায়গা থাকে না।

টিএসসিতে নামাজের জায়গার দাবি জানিয়ে আরও বলা হয়, টিএসসিতে ছেলেদের জন্য নামাজ পড়ার ব্যবস্থা থাকলেও মেয়েদের জন্য কোনো ব্যবস্থা নেই। অথচ বিভিন্ন কর্মসূচিসহ নানাবিধ কারণে নারী শিক্ষার্থীরাও টিএসসিতে অবস্থান করে থাকেন। এছাড়াও রমজান মাসে টিএসসির সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহ এবং বিভিন্ন জেলা ছাত্রকল্যাণ সমিতি টিএসসি কেন্দ্রিক ইফতার কর্মসূচি দিয়ে থাকে। কিন্তু ইফতারের পরে নামাজের ব্যবস্থা না থাকায় অনেক নারী শিক্ষার্থী এসব কর্মসূচিতে অংশগ্রহণ করা থেকে বঞ্চিত হয়। এমতাবস্থায় টিএসসিতে নারী শিক্ষার্থীদের নামাজের ব্যবস্থা করে এ সমস্যার সমাধান করা যায় বলে আমরা মনে করি।

টিএসসিতে ছেলেদের জন্য বরাদ্দকৃত নামাজের স্থানের পাশে একটি উপযুক্ত খালি জায়গা আছে, সামান্য কিছু সংস্কারের মাধ্যমে নারী শিক্ষার্থীদের জন্য সেখানে নামাজের স্থান প্রস্তুত করা সম্ভব বলেও স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

এ বিষয়ে প্রতিনিধি দলে থাকা মনোবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী নাফিসা ইসলাম সাকাপি বলেন, আমরা টিএসসিতে মেয়েদের নামাজের ব্যবস্থা চেয়ে ভিসি স্যারের কাছে স্মারকলিপি দিয়েছি। স্যার আমাদের সমস্যার কথা শুনেছেন এবং আমাদের আশ্বস্ত করেন দ্রুত সময়ের মধ্যে টিএসসিতে মেয়েদের জন্য নামাজের ব্যবস্থা করে দিবেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- ইতিহাস বিভাগের শিক্ষার্থী সাফিয়া আক্তার স্বপ্না, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী কানিজ মুস্তারিন। এছাড়াও ঢাবি ছাত্র অধিকার পরিষদের সহ-সভাপতি আসিফ মাহমুদ, অর্থ সম্পাদক আহনাফ সাঈদ খান এবং সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পাদক আব্দুল কাদের উপস্থিত ছিলেন।

এর আগে গত বৃহস্পতিবার (৩১ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে ‘প্রোটেস্ট অ্যাগেইনস্ট হিজাবোফোবিয়া’ নামে একটি প্ল্যাটফর্ম থেকে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ দাবি জানান বিশ্ববিদ্যালয়ের আরেকদল নারী শিক্ষার্থী।

সংবাদ সম্মেলনে তারা ছাত্রীদের নামাজের স্থানের সংকট তুলে ধরে টিএসসিসহ বিশ্ববিদ্যালয়ের প্রতিটা বিল্ডিং, অনুষদ ও হলগুলোতে ছাত্রীদের নামাজের জন্যে পর্যাপ্ত জায়গার দাবি জানান।

এ বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে যোগাযোগ করলে তিনি মিটিংয়ে আছেন বলে জানান।