ডলার নিয়ে অনিয়ম পেলেই ব্যবস্থা : বাংলাদেশ ব্যাংক

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ব্যাংক। ছবি : সংগৃহীত

অনলাইনে ফরেক্স ট্রেডিং বা বৈদেশিক মুদ্রা লেনদেন হয় এমন ডিজিটাল প্ল্যাটফর্মে ডলারের কারসাজি হচ্ছে কি না, তা ধরতে অভিযান শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

আজ রোববার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, ডলার নিয়ে কোনও অনিয়ম পেলেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সিরাজুল ইসলাম জানান, ডিজিটাল প্ল্যাটফর্ম- যেখানে বৈদেশিক মুদ্রায় লেনদেন হয়, এমন সব প্রতিষ্ঠানে রোববার কেন্দ্রীয় ব্যাংকের দুটি পরিদর্শন টিম গেছে। এসব প্রতিষ্ঠান হুন্ডি বা অন্য কোনও ব্যবস্থায় ডলার কেনাবেচা করছে কিনা পরিদর্শন টিম দেখবে। যদি অনিয়ম পাওয়া যায়, সে রিপোর্টের ভিত্তিতে আমরা পরবর্তী ব্যবস্থা নেব।

ডলারে অনিয়ম পেলেই আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে জানিয়ে তিনি বলেন, আগে আমরা ১০টি টিম মার্কেটে পাঠিয়েছিলাম। মার্কেটে গিয়ে তারা কিছু তথ্য পেয়েছে। যা রুলস-রেগুলেশন কাভার করে না। যাদের লাইসেন্স আছে তারা ছাড়াও অনেকে ডলার কেনাবেচার সঙ্গে জড়িত। এমনও পাওয়া গেছে একটি লাইসেন্স নিয়েছে গুলশানে তাদের আরেকটা শাখা হয়তো মিরপুরে। যারা এমন করেছে তাদের বিরুদ্ধে জরুরিভাবে ব্যবস্থা নিচ্ছি। আইনশৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে, কাদের আমরা লাইসেন্স দিয়েছি। তাছাড়া অন্য প্রতিষ্ঠানকে সিলগালা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। লাইসেন্স ছাড়া যারা কাজ করছে তাদের অপরাধের ধরণ অনুযায়ী কোনোটা বাতিল হতে পারে, কোনোটা স্থগিত হতে পারে।

তিনি জানান, সংকট কাটাতে কেন্দ্রীয় ব্যাংক জুলাইয়ে ১ হাজার ১৩৬ মিলিয়ন ডলার সরকারের জরুরি খাতগুলোর পণ্য আমদানির জন্য রিজার্ভ থেকে সাপোর্ট দিয়েছে।