ডিএসসিসির রিকশা-ভ্যান নিবন্ধন ও নবায়নের সময় বাড়ল ৩ দিন

Looks like you've blocked notifications!
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রিকশা-ভ্যান-ঠেলাগাড়ি-টালিগাড়ি ও ঘোড়ার গাড়ির নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের জন্য নগর ভবনে ভিড়। ছবি : সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) রিকশা-ভ্যান-ঠেলাগাড়ি-টালিগাড়ি ও ঘোড়ার গাড়ির নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তন করা যাবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। পূর্বঘোষিত ২৭ সেপ্টেম্বরের সময়সীমা তিন দিন বাড়িয়ে নতুন এই সময় অবধি আবেদনপত্র সংগ্রহ করা যাবে। একইসঙ্গে সংগৃহীত আবেদনপত্র জমা দেওয়ার মেয়াদ চার দিন বাড়িয়ে করা হয়েছে ১ অক্টোবর পর্যন্ত।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মেয়াদ বাড়ানো প্রসঙ্গে ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মহোদয়ের নেতৃত্বে রিকশা-ভ্যানসহ সিটি করপোরেশন এলাকায় অযান্ত্রিক বাহনগুলোর নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের যে কার্যক্রম শুরু করেছি, আমরা তাতে অভূতপূর্ব সাড়া পেয়েছি। এরই ধারাবাহিকতায় আমাদের কাছে রিকশা মালিকদের বেশ কয়েকটি সংগঠন ও রিকশাচালকগণ নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের সময়সীমা বাড়ানোর অনুরোধ করেছেন। সেই পরিপ্রেক্ষিতে আবেদনপত্র সংগ্রহের সময়সীমা তিন দিন বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। একইসঙ্গে  সেসব আবেদন জমাদানের সময়সীমা চার দিন বাড়িয়ে ১ অক্টোবর পর্যন্ত করা হয়েছে।

এ সময় প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক জানান, গত ১৩ সেপ্টেম্বর হতে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত, এই ১০ দিনে সংগৃহীত আবেদনপত্রের সংখ্যা এক লাখ ৪৫ হাজার ২৪৮টি।

গত ১৩ সেপ্টেম্বর নগর ভবন প্রাঙ্গণে ডিএসসিসি এলাকায় অযান্ত্রিক যানবাহনের নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তন কার্যক্রমের উদ্বোধন করেছিলেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। উদ্বোধনী বক্তব্যে মেয়র নিবন্ধিত অযান্ত্রিক যানবাহন ছাড়া আর কোনো অযান্ত্রিক যানবাহনকে ঢাকা শহরে চলাচল করতে দেওয়া হবে না বলে জানিয়ে বলেছিলেন, এই নিবন্ধন কার্যক্রমের মাধ্যমে ধীর গতির যানবাহনগুলো যেমনি নিবন্ধনের আওতায় আসবে তেমনি নিয়মের আওতায়ও আসবে।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস এই কর্মযজ্ঞকে শুধু নিবন্ধন কার্যক্রমই নয়, এই কার্যক্রম নির্বাচনী ইশতেহারে বর্ণিত সচল ঢাকা গড়তে পরিকল্পনার প্রথম ধাপ উল্লেখ করে আরো বলেছিলেন, সুনির্দিষ্টভাবে অযান্ত্রিক যানবাহনগুলোকে নিবন্ধনের আওতায় এনে আমরা সুনির্দিষ্টভাবে তাদের সড়ক নির্ধারণ করে দেব এবং চালকদেরকেও আমরা নিবন্ধনের আওতায় আনব। এরই ফলে অযান্ত্রিক যানবাহনগুলো পর্যায়ক্রমে সুশৃঙ্খলভাবে যাতায়াত ব্যবস্থার আওতায় আসবে।

সময়সীমা বাড়ানোর নতুন ঘোষণার ফলে ডিএসসিসির আওতাধীন এলাকায় অযান্ত্রিক যানবাহন নিবন্ধন/নবায়ন/মালিকানা পরিবর্তনের জন্য আগ্রহী ব্যক্তিবর্গ/প্রতিষ্ঠান আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নগর ভবনের ভাণ্ডার ও ক্রয় বিভাগ এবং আঞ্চলিক কার্যালয়গুলোর দপ্তর থেকে অফিস চলার সময়ে নিবন্ধন/নবায়ন/মালিকানা পরিবর্তনের জন্য ১০০ টাকার (অফেরতযোগ্য) বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ ও ১ অক্টোবর পর্যন্ত জমা দিতে পারবেন। গৃহীত আবেদনগুলো যাচাই-বাছাই করে যোগ্য বিবেচিত হওয়া আবেদনগুলোর অনুকূলে নির্ধারিত ফি জমাদান সাপেক্ষে নিবন্ধন প্রদান করা হবে।