ঢাকার ভূমি অফিসগুলো ক্যাশলেস ঘোষণা

Looks like you've blocked notifications!

ঢাকা মহানগরীর ভূমি অফিসগুলো ক্যাশলেস ঘোষণা করা হয়েছে। এসব অফিসে ভূমি উন্নয়ন কর ছাড়াও অন্যান্য ফি অনলাইনে পরিশোধ করতে হয়। ভূমি সংক্রান্ত কর বা ফি নগদ টাকায় গ্রহণ করা হয় না। ভূমি মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, চলতি অর্থবছরে সারা দেশের ভূমি অফিসগুলোতে অনলাইনে শতভাগ ভূমি উন্নয়ন করসহ ভূমি সংক্রান্ত অন্যান্য ফি আদায়ের ব্যবস্থা করা হবে। তখন সারা দেশের সব ভূমি অফিস হবে ক্যাশলেস। এতে ভূমি অফিসের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

ভূমি মন্ত্রণালয় সূত্র জানায়, অনলাইন পদ্ধতি চালু হওয়ায় ঢাকাসহ সারা দেশে নিয়মিত ভূমি উন্নয়ন কর আদায় বেড়েছে উল্লেখযোগ্যহারে। এখন ভূমি অফিসে না গিয়েই অনলাইনে কর পরিশোধ করা যায়। এতে নাগরিক হয়রানিও অনেক ক্ষেত্রে হ্রাস পেয়েছে।

চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৪০ দিনেই সারা দেশে ৪০ কোটি টাকার বেশি ভূমি উন্নয়ন কর আদায় হয়েছে। দেশের অন্যান্য জেলার তুলনায় ঢাকা জেলায় অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের হার সবচেয়ে বেশি। গত ২০২০-২১ অর্থবছরে অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায় হয়েছিল প্রায় ২ লাখ টাকা, গত ২০২১-২২ অর্থ বছর পর্যন্ত বেড়ে দাঁড়িয়েছে ২৬ কোটি টাকায়। এই হিসেব অনুযায়ী ২০২১-২২ অর্থবছরে ৮৭ শতাংশ ভূমি উন্নয়ন কর অনলাইনে আদায় করা হয়েছে।

ভূমি মন্ত্রণালয় আরও জানায়, ইতোমধ্যে প্রায় ৯৯ শতাংশ হোল্ডিং এন্ট্রি সম্পন্ন হয়েছে। ডিজিটাল ভূমি কর ব্যবস্থায় এখন পর্যন্ত চার কোটির বেশি সুবিধাভোগী অতিরিক্ত খরচ ছাড়াই ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য নিবন্ধন করেছেন। সাড়ে তিন কোটি জমির তথ্য ডিজিটালাইজড করা হয়েছে। ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত দশ হাজারের বেশি গণকর্মচারীকে এই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভূমি উন্নয়ন কর প্রদানের পর তাৎক্ষণিক দাখিলা পাওয়া যাচ্ছে।

ভূমি উন্নয়ন কর পরিশোধ করার জন্য ভূমি মন্ত্রণালয়ের হটলাইন ১৬১২২ নম্বরে কল করে কিংবা land.gov.bd  থেকে এনআইডিসহ জমির তথ্য প্রদান করে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের তথ্য পাওয়ার পর ইউনিয়ন ভূমি অফিস অনুমোদন দিলে হোল্ডিং এন্ট্রির কাজ শেষ হয়। হোল্ডিং নম্বরের তথ্য আবেদনকারীকে এসএমএসের মাধ্যমে প্রেরণ করা হয়ে থাকে। এরপর নাগরিককে পুনরায় ১৬১২২ নম্বরে কল করে হোল্ডিংয়ের তথ্য প্রদান করতে অথবা নিজেই land.gov.bd  থেকে কর দেওয়ার প্রক্রিয়া শুরু করতে পারেন।