ঢাকাসহ সব সেনানিবাসে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

Looks like you've blocked notifications!
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে বুধবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ঢাকা পুরাতন বিমানবন্দর এলাকায় ১০১ বার তোপধনির মাধ্যমে দিবসটির উদযাপনের অনুষ্ঠানমালার শুরু হয়। ছবি : আইএসপিআর

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২১ আজ বুধবার যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনী একযোগে ঢাকাসহ দেশের সব সেনানিবাসে উদযাপন করে।

বাংলাদেশের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ঢাকা পুরাতন বিমান বন্দর এলাকায় ১০১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির অনুষ্ঠানমালার সূচনা করা হয়।

এদিন টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে রাষ্ট্রপতি ও  প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণকালে আন্তঃবাহিনী অনার গার্ড প্রদান করা হয়।

এ ছাড়া জাতির পিতার জন্মবার্ষিকী উদযাপনে সেনাবাহিনীর সব স্তরের সামরিক এবং অসামরিক ব্যক্তিদের অংশগ্রহণে সব সেনানিবাসে বিবিধ অনুষ্ঠান আয়োজন করা হয়।

দিবসটি উপলক্ষে ঢাকাসহ সব সেনানিবাসের প্রতিটি প্রবেশ পথ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো সুসজ্জিত করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, মহান মুক্তিযুদ্ধে তাঁর ভূমিকা, দেশ গঠনে রাজনৈতিক অবদান এবং বিভিন্ন উন্নয়নমূলক চিত্র তুলে ধরে সব সেনানিবাসে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। সেনাবাহিনীর সব ইউনিট, প্রতিষ্ঠান ও সদর দপ্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

এ ছাড়া সেনাবাহিনী পরিচালিত সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আলোচনা অনুষ্ঠান, কুইজ, রচনা, বিতর্ক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ইত্যাদিসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিন জাতির পিতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে সেনানিবাসগুলোর সব মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়।