ঢাকায় এলো সিনোফার্মের ৩০ লাখ টিকা

Looks like you've blocked notifications!
চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা ৩০ লাখ করোনাভাইরাসের টিকা ঢাকায় এসেছে। ছবি : সংগৃহীত

চীন থেকে সিনোফার্মের আরও ৩০ লাখ ডোজ কোভিড টিকা দেশে এসে পৌঁছেছে। বাংলাদেশ বিমানের তিনটি পৃথক ফ্লাইটে এসব টিকা গতকাল বৃহস্পতিবার রাত ও আজ শুক্রবার ভোরে ঢাকায় এসে পৌঁছেছে।

প্রথমে গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকা বহনকারী একটি ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। দ্বিতীয় ফ্লাইটটি আসে গতকাল দিবাগত রাত সোয়া ১টার দিকে। এবং তৃতীয় ফ্লাইটটি আসে আজ ভোর সোয়া ৪টার দিকে।

বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ এ তথ্য জানান।

গত ১২ মে প্রথমবারের মতো সিনোফার্মের পাঁচ লাখ টিকা দেশে আসে। সেই টিকাগুলো চীন সরকার বাংলাদেশকে উপহার হিসেবে দেয়। এরপর ১৯ মে সরকার চীনের সিনোফার্মের তৈরি সার্স-কোভ-টু ভ্যাকসিন সরাসরি ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়।

গত ৩ জুলাই প্রথম চালানের ২০ লাখ ডোজ সিনোফার্মের টিকা পায় বাংলাদেশ। এরপর ১৭ জুলাই রাতে আরও ২০ লাখ ডোজ সিনোফার্মের টিকা হাতে পায় বাংলাদেশ। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে সেদিন রাত ১১টা ৩৫ মিনিটে প্রথম চালানের ১০ লাখ টিকা পৌঁছায়। এরপর দিবাগত রাত ৩টার দিকে পৌঁছায় বাকি ১০ লাখ ডোজ টিকা। সংরক্ষণ করা সিনোফার্মের টিকাগুলো গত ১৩ জুলাই থেকে জেলা ও উপজেলা পর্যায়ে দেওয়া শুরু করেছে সরকার।

এ নিয়ে বাংলাদেশকে তিনটি চালানে মোট ৭০ লাখ টিকা পাঠাল চীনের সিনোফার্ম।

এর আগে, গত ৮ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সিনোফার্মের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। এরপর তা ব্যবহারে অনুমোদন দেয় বাংলাদেশও।