ঢাকায় বিজিবি-বিএসএফের ৫২তম সীমান্ত সম্মেলন শুরু

Looks like you've blocked notifications!
বিজিবি ও বিএসএফের লোগো। ছবি : সংগৃহীত

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ের ৫২তম সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। আজ রোববার বিকেল ৩টায় রাজধানীর পিলখানার বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে শুরু হওয়া পাঁচ দিনব্যাপি সম্মেলন শেষ হবে আগামী বৃহস্পতিবার।

জানা গেছে, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদের নেতৃত্বে ২০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করছে। এতে প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সার্ভেয়ার জেনারেল অফ বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।

এদিকে, বিএসএফের মহাপরিচালক পঙ্কজ কুমার সিংয়ের নেতৃত্বে নয় সদস্যের ভারতীয় প্রতিনিধিদল এ সম্মেলনে অংশগ্রহণ করছে। ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ সদর দপ্তরের কর্মকর্তারা ছাড়াও ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়েছেন।

চলমান এই সম্মেলনে সীমান্ত হত্যা বন্ধ, অবৈধ অনুপ্রবেশ রোধ, মাদক, অস্ত্র ও গোলাবারুদ এবং স্বর্ণসহ অন্যান্য চোরাচালান প্রতিরোধ, নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, সীমান্ত নদীর তীর সংরক্ষণ, বিভিন্ন সশস্ত্র উগ্রবাদী-সন্ত্রাসী সংগঠন অথবা গোষ্ঠীর কর্মকাণ্ড সম্পর্কিত তাৎক্ষণিক তথ্য বিনিময়, সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়নে যৌথ উদ্যোগ গ্রহণ, দুদেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করা হবে।

এ ছাড়া ভারত হতে বাংলাদেশে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধ নিয়েও বিস্তারিত আলোচনা হবে।

আগামী ২১ জুলাই সকালে সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে এবং একইদিন ভারতীয় প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করবে।

সম্মেলন উপলক্ষে পারস্পরিক দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও সৌহার্দ্য বৃদ্ধির অংশ হিসেবে ভারতীয় প্রতিনিধিদল বাংলাদেশের আত্মমর্যাদার প্রতীক পদ্মা সেতু ও কক্সবাজারের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন।