ঢাবি ইসলামিক স্টাডিজের প্রবীণ অধ্যাপক আব্দুল মালেকের ইন্তেকাল

Looks like you've blocked notifications!
অধ্যাপক মুহাম্মদ আব্দুল মালেক। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রবীণ শিক্ষক অধ্যাপক মুহাম্মদ আব্দুল মালেক আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাত ১০টার দিকে মারা যান অধ্যাপক মুহাম্মদ আব্দুল মালেক।

১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করার পর থেকে অর্ধশত বছরেরও বেশি সময় ধরে বিভাগে শিক্ষাদান করেছেন তিনি। শিক্ষক হিসেবে তিনি শিক্ষার্থীদের কাছে খুবই জনপ্রিয় ছিলেন। ছাত্রছাত্রীদেরকে সবসময় ‘আপনি’ বলে সম্বোধন করতেন।

অধ্যাপনার পাশাপাশি নানামুখি সামাজিক কার্যক্রমেও তিনি সম্পৃক্ত ছিলেন মুহাম্মদ আব্দুল মালেক। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ইসলাম শিক্ষা বই তাঁর রচনা।

প্রবীণ এই শিক্ষাসাধকের ইন্তেকালে দেশের গুণীমহলে শোক নেমে এসেছে।

ঢাবি ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুর রশিদ তাঁর ফেসবুক স্ট্যাটাসে লেখেন, ‘আমার পিতৃতুল্য শিক্ষক প্রফেসর মুহাম্মদ আব্দুল মালেক স্যার আজ (শুক্রবার) রাত ১০:০৫ (মিনিটে) চিকিৎসারত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।’

অন্যদিকে বিভাগের সাবেক শিক্ষার্থী ও ঢাকার রাজউক কলেজের শিক্ষক মিজানুর রহমান তাঁর শিক্ষককে নিয়ে ফেসবুকে আবেগঘন স্ট্যাটাস দেন। সেখানে তিনি লেখেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের এক নীরব জ্ঞানসাধক প্রফেসর মুহাম্মদ আব্দুল মালেক স্যার আল্লাহর জিম্মায় চলে গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজিউন। প্রচারবিমুখ, আত্মমুখী, আমলদার একজন ইলমি মুজাহিদ আমাদের থেকে আড়াল হয়ে গেলেন। রেখে গেলেন টুকরো টুকরো স্মৃতির আধার। স্যার বেঁচে থাকবেন তাঁর ছাত্রদের অন্তরের মণিকোঠায়।’

শুক্রবার রাতেই অধ্যাপক মুহাম্মদ আব্দুল মালেকের মরদেহ বরিশালের স্বরূপকাঠিতে নিজের গ্রামে নেওয়া হয়। তাঁর প্রতিষ্ঠিত মসজিদের পাশে শনিবার জানাজা শেষে দাফন করা হবে।