তিনশ আসনেই ইভিএমে ভোট করতে পারে ইসি : ডা. জাফরুল্লাহ

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রক্রিয়া নিয়ে আলোচনার মধ্যেই দেড়শ আসনে ইভিএম ব্যবহারের ঘোষণা আসে কমিশন থেকে। এই সিদ্ধান্তকে সরকারি দল স্বাগত জানালেও নাখোশ বিরোধী রাজনৈতিক দলগুলো। এমন পরিস্থিতিতে আজ বুধবার অনিবন্ধিত কয়েকটি রাজনৈতিক দলের নেতাদের নিয়ে কমিশনে যান ডা. জাফরুল্লাহ চৌধুরী। এ সময় পরবর্তী নির্বাচন ব‌্যবস্থা ‌নি‌য়ে তিনি কথা বলেন প্রধান নির্বাচন কমিশনারের সাথে।

বৈঠক শেষে ডা. জাফরুল্লাহ বলেন, দেড়শ আসনে ইভিএম না করে তিনশটাতে করতে পারে। কিন্তু মাত্র পাঁচটি করে কেন্দ্রে হতে হবে। প্রতি আসনে শখানেক কেন্দ্রের মধ্যে পাঁচটিতে হবে। আমরা যুক্তি তর্ক দিয়ে দেখতে পারি। আমার পরামর্শকে সিইসি যুক্তিসঙ্গত মনে করেছেন। বলেছেন, দেখি-কী করে কী করা যায়।

তিনি বলেন, কমিশন খুব কঠিন অবস্থার মধ্যে চলছে। সরকারের উচিত হবে যে করেই হোক সুষ্ঠু নির্বাচন করা। সুষ্ঠু নির্বাচন করতে হলে আগ বাড়িয়ে কথা বলা বন্ধ করতে হবে। আজকেও হানিফ (মাহবুব উল আলম) বলেছেন, ‘দেড়শ নয়, আমরা তিনশ আসনে ইভিএম চাই।’ তাদের উচিত হবে একেবারে চুপ থাকা। এখন আওয়ামী লীগের এমন কিছু করা উচিত হবে না, যেন অন্যরা ভোটে না আসে।

ইভিএমের কারণে যদি নির্বাচনটাই বন্ধ হয়ে যায়, বয়কট হয় তাহলে তা জাতির জন্যে দুর্ভাগ্যজনক হবে উল্লেখ করেন জাফরুল্লাহ চৌধুরী। যদি জনস্বার্থবিরোধী কিছু হয়, সেক্ষেত্রে সিইসি পদ থেকে কাজী হাবিবুল আউয়াল পদত্যাগ করবেন বলে আশা করেন তিনি। পরে সাংবাদিকদের মুখামুখি হন সিইসি। দাবি করেন, কোন একক দলের সমর্থন বা বিরোধীতায় নয়, ইভিএমের সিদ্ধান্ত হয়েছে, সব দলের মতামত নিয়েই।

গত জুলাই মাসে অনুষ্ঠিত ইসির সংলাপে, ২২টি দলের মধ্যে নয়টি দল সরাসরি ইভিএম ব্যবহারের বিপক্ষে মত দেয়। আওয়ামী লীগসহ চারটি দল ইভিএমে ভোট চেয়েছে। আর সংলাপ বর্জন করে বিএনপিসহ নয়টি দল।