তিন আসনে উপনির্বাচনের সিদ্ধান্ত নিতে বৈঠকে বসবে ইসি

Looks like you've blocked notifications!

জাতীয় সংসদের তিনটি আসন শূন্য হওয়ায় আসনগুলোতে উপনির্বাচনের সিদ্ধান্ত নিতে আজ মঙ্গলবার বিকেলে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার বিকেল ৩টায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

কমিশন সভার কার্যপত্র থেকে জানা গেছে, বৈঠকে গাইবান্ধা-৩, ঢাকা-১০ ও বাগেরহাট-৪ আসনের উপনির্বাচন নিয়ে আলোচনা হবে। গাইবান্ধা-৩ আসনটি গত ২৭ ডিসেম্বর, ঢাকা-১০ আসনটি ২৯ ডিসেম্বর ও ১০ জানুয়ারি বাগেরহাট-৪ আসন শূন্য হয়।

সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপনির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী, গাইবান্ধা-৩ আসনে আগামী ২৫ মার্চ, ঢাকা-১০ আসনে ২৭ মার্চ ও বাগেরহাট-৪ আসনে ৮ এপ্রিলের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বলেন, আজকের কমিশন সভার বৈঠকে তিনটি আসনের উপনির্বাচনের তারিখ নির্ধারণ করা হতে পারে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির নির্বাচনের মতো এই তিন উপনির্বাচনও ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) সম্পন্ন করার কথা ভাবছে ইসি।

ইসি সচিবালয় প্রস্তাবনায় বলেছে, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ২৩ মার্চ শব-ই-মিরাজ, ৯ মার্চ দোলযাত্রা আর ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা। তাই ছুটির বিষয়টি বিবেচনায় নিয়ে একটি তারিখ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হতে পারে।