দিনাজপুরে অন্তঃসত্ত্বা মা ও শিশুদের জন্য সেনাবাহিনীর বিনামূল্যে স্বাস্থ্যসেবা

Looks like you've blocked notifications!
দিনাজপুর সরকারি ডিগ্রি কলেজ মাঠে আজ মঙ্গলবার বেলা ১১টা থেকে অন্তঃসত্ত্বা মা ও শিশুদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজন করে সেনাবাহিনী। ছবি : এনটিভি

জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে অন্তঃসত্ত্বা মা ও শিশুদের মাঝে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ বিতরণের লক্ষ্যে দিনাজপুরে দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প করেছে বাংলাদেশ সেনাবাহিনী। আজ মঙ্গলবার বেলা ১১টা থেকে সারা দিনব্যাপী দিনাজপুর সরকারি ডিগ্রি কলেজ মাঠে সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশনের ১৬ পদাতিক ব্রিগেডের সার্বিক তত্ত্বাবধানে ৪ হর্স ও ৪৫ ফিল্ড অ্যাম্বুলেন্সের যৌথ আয়োজনে এ ফ্রি মেডিকেল ক্যাম্প করা হয়।

এ সময় অন্তঃসত্ত্বা মা ও শিশুসহ দুই শতাধিক রোগীকে স্বাস্থ্যসেবা দেওয়া হয়। এ ছাড়া ক্যাম্পেইনের সময় করোনার নমুনা সংগ্রহ ও বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়।

সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশনের ৪ হর্স ইউনিটের ক্যাপ্টেন মো. ইসতিয়াজ আরাফাত বলেন, ‘গত ২৬ মার্চ থেকে ৬৬ পদাতিক ডিভিশনের সার্বিক নির্দেশনায় আমরা বিভিন্ন ধরনের সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছি। এরই ধারাবাহিকতায় করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব কার্যকর, সচেতনতা সৃষ্টি, বাজার মনিটরিং এবং দুস্থ মানুষদের বিভিন্ন ধরনের সাহায্যের কাজ করা হচ্ছে। ভবিষ্যতেও আমরা দেশের যেকোনো দুর্যোগের সময় জনগণের পাশে থেকে নিরলসভাবে কাজ করে যাব।’

৪৫ ফিল্ড অ্যাম্বুলেন্সের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল হাসমত উল্লাহ খান জানান, করোনার সময়ে সামাজিক দূরত্ব মেনে অন্তঃসত্ত্বা মা ও শিশুদের হাসপাতালে যাওয়ার পরিবর্তে সাধারণ মানুষের দোড়গোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছানোর জন্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এখানে নবজাতক শিশুদের জন্য গাইনী বিশেষজ্ঞ চিকিৎসকদের দ্বারা চিকিৎসাসেবা নিশ্চিতের ব্যবস্থাসহ বিনামূল্যে ওষুধ বিতরণের ব্যবস্থা করা হয়েছে।

আজ সকাল থেকেই ৪৫ ফিল্ড অ্যাম্বুলেন্সের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল হাসমত উল্লাহ খানের নেতৃত্বে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে স্বাস্থ্যসেবা ক্যাম্পে সেবা দেন গাইনী বিশেষজ্ঞ লেফটেন্যান্ট কর্নেল আফরোজা আক্তার, মেজর রাফিয়া সুলতানা, শিশু বিশেষজ্ঞ ক্যাপ্টেন জারিফ ও মেডিকেল অফিসার ক্যাপ্টেন দিলরুবা।