দিনাজপুরে করোনা ও উপসর্গে ছয় মৃত্যু, ঢিলেঢালা লকডাউন

Looks like you've blocked notifications!
দিনাজপুরে লকডাউন উপেক্ষা করে মানুষ শহরে প্রবেশ করছে এবং যানজটের সৃষ্টি হচ্ছে। ছবি : এনটিভি

দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনজন এবং উপসর্গ নিয়ে আরও তিনজনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৫০৭ জনের। এর মধ্যে পজিটিভ শনাক্ত হয়েছে ১১৫ জন। শনাক্তের হার ২২ দশদিক ৬৮ শতাংশ। জেলায় এ পর্যন্ত সর্বমোট মৃত্যু হয়েছে ২৪৪ জনের।

আজ মঙ্গলবার সকালে এসব তথ্য নিশ্চিত করেছেন জেলার সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুস।

এদিকে সরেজমিনে দেখা গেছে, দিনাজপুরে মানুষ সামাজিক ও শারীরিক দূরত্ব মানছেন না। যে যার মতো করে ব্যস্ত সময় পার করছেন। ইজিবাইক চলাচলের কারণে শহরে যানজটের সৃষ্টি হতে দেখা গেছে। মোড়ে মোড়ে পুলিশের উপস্থিতি থাকলেও মানুষ লকডাউন উপেক্ষা করে শহরে প্রবেশ করছে। দোকানপাট খোলা রেখে ও শাটার নামিয়ে ব্যবসা-বাণিজ্য চালিয়ে যাচ্ছে। টহল পুলিশের উপস্থিতি টের পেলেই দোকানের শাটার নামিয়ে দিচ্ছে। পুলিশ চলে গেলেই আবার ব্যবসা চালু করছে।

অন্যদিকে কারণে-অকারণে মানুষ যেমন বাসার বাইরে বের হচ্ছে, ঠিক তেমনি মাস্ক ব্যবহারেও উদাসীনতা লক্ষ্য করা যাচ্ছে। এমন অবস্থায় সরকারের কঠোর লকডাউনে ভাটা পড়েছে। পরিস্থিতি এমনভাবে চলতে থাকলে করোনা সংক্রমণ বাড়বে বলে মনে করছেন সচেতন মানুষ।

এ বিষয়ে দিনাজপুর জেলার পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন বলেন, ‘জেলায় প্রতিদিন দুই হাজার পুলিশ সদস্য করোনা প্রতিরোধে কাজ করছেন। সব যায়গায় পুলিশ নজরদারি বৃদ্ধি করেছে। আবার পুলিশ চলে গেলেই অহেতুক ভিড়, আড্ডা, মাস্ক ছাড়া চলাফেরা শুরু করছে। এ যেন চোর-পুলিশ খোলা। জনগণ সচেতন না হলে করোনা প্রতিরোধ অসম্ভব হয়ে যাবে।’