দিনাজপুরে লবণজাত ৮০ হাজার চামড়া অবিক্রিত

Looks like you've blocked notifications!
লবণজাতকৃত চামড়া অবিক্রিত থাকায় দিনাজপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করছেন চামড়া ব্যবসায়ী মালিক গ্রুপের নেতারা। ছবি : এনটিভি

ট্যানারির মালিকদের কাছে ১০ কোটি টাকা বকেয়া এবং লবণজাতকৃত প্রায় ৮০ হাজার চামড়া অবিক্রিত থাকায় সংবাদ সম্মেলন করেছেন দিনাজপুর চামড়া ব্যবসায়ী মালিক গ্রুপের নেতারা।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে দিনাজপুর চামড়া ব্যবসায়ী মালিক গ্রুপের নেতারা শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে লবণজাত করা কাঁচা চামড়াগুলো বিক্রির ব্যবস্থাসহ ট্যানারিমালিকদের কাছ থেকে বকেয়া ১০ কোটি টাকা তুলে দেওয়ার ব্যবস্থা করার অনুরোধ জানান তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চামড়া ব্যবসায়ী মালিক গ্রুপের সভাপতি জুলফিকার আলী স্বপন। লিখিত বক্তব্যে তিনি বলেন, পাঁচ বছর ধরে চামড়া ব্যবসায় মহাসংকট চলছে। এই ব্যবসা এখন ধ্বংসের দ্বারপ্রান্তে। ট্যানারির মালিকরা জোটবদ্ধ হয়ে বিভিন্ন অজুহাত দেখিয়ে এবং একেক সময় একেক কৌশল অবলম্বন করে সাধারণ চামড়া ব্যবসায়ীদের সর্বস্বান্ত করছে। এর পরও বকেয়া টাকা পরিশোধ করছে না তারা। বর্তমানে চামড়া নিয়ে আমরা মহাবিপাকে পড়েছি।

লিখিত বক্তব্যে জুলফিকার আলী স্বপন আরও বলেন, ‘ঈদুল আজহার রাতে চামড়ার বাজারে এসে আমরা সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে চামড়া কিনেছি কি না, তা পর্যবেক্ষণ করে জেলা প্রশাসন। গুদামে লবণজাত করা কাঁচা চামড়াগুলো এখন পর্যন্ত বিক্রি করতে পারছি না। এই অবস্থা চলতে থাকলে কিছুদিনের মধ্যেই চামড়াগুলো ফেলে দিতে হবে।’

আগামী দুএকদিনের মধ্যে শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়কে উদ্যোগ নিয়ে কাঁচা চামড়াগুলো বিক্রির ব্যবস্থা করাসহ ট্যানারির মালিকদের কাছ থেকে বকেয়া ১০ কোটি টাকা তুলে দেওয়ার উদ্যোগ নেওয়ার অনুরোধ জানান চামড়া ব্যবসায়ী মালিক গ্রুপের সভাপতি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দিনাজপুর চামড়া ব্যবসায়ী মালিক গ্রুপের সাবেক সভাপতি মো. সাদিকুর রহমান, সাধারণ সম্পাদক মো. আবুল খায়ের, সাবেক সাধারণ সম্পাদক আখতার আজিজ, সাংগঠনিক সম্পাদক মো. শরিফুল ইসলাম, সদস্য মো. মজিবর রহমান, মো. আবেদ আলী প্রমুখ।