দিনাজপুরে লোহার খনির সম্ভাব্যতা যাচাইয়ে দ্বিতীয় ড্রিলিং উদ্বোধন

Looks like you've blocked notifications!
লোহার খনির সম্ভাব্যতা যাচাইয়ে দ্বিতীয় ড্রিলিংয়ের উদ্বোধন করছেন দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক। ছবি : এনটিভি

দিনাজপুরের হাকিমপুর উপজেলার আলীহাটে দেশের একমাত্র লোহার খনির সম্ভাব্যতা যাচাইয়ে দ্বিতীয় পর্যায়ের ড্রিলিং (কূপ খনন) কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (১১ মে) এই ড্রিলিংয়ের উদ্বোধন করেন দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক।

এ উপলক্ষে আজ দুপুরে আলীহাট লোহার খনির ড্রিলিং চত্বরে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল) এক অনুষ্ঠানের আয়োজন করে।

বড়পুকুরিয়া কয়লা খনির মহাব্যবস্থাপক (এমডি) মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য দেন সাংসদ শিবলী সাদিক। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নূর-এ আলম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু ছায়েম মিয়া, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহীনুর রেজাসহ স্থানীয় আওয়ামী লীগের নেতারা।

অনুষ্ঠানে কয়লা খনির এমডি মো. সাইফুল ইসলাম জানান, ২০১২ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশ (জিএসবি) হাকিমপুর উপজেলার চারটি স্থানে ড্রিলিংয়ের মাধ্যমে জরিপ পরিচালনা করে। এ সময় আলীহাটে ৪০৮ থেকে ৬৩২ মিটার গভীরতায় তিনটি স্তরে ৬৮ মিটার পুরু ও পাঁচ বর্গকিলোমিটার এলাকাজুড়ে ৬২৫ মিলিয়ন লৌহ আকরিকের সন্ধান পাওয়া যায়।

মো. সাইফুল ইসলাম আরও জানান, জরিপের পূর্ণাঙ্গতা যাচাই করতে বিসিএমসিএল আজ দ্বিতীয় পর্যায়ে জরিপের কাজ শুরু করে। ছয়টি ড্রিলিং কার্যক্রমের মাধ্যমে সম্ভাব্যতা যাচাই করে পেট্রোবাংলার কাছে একটি পূর্ণাঙ্গ সার্ভে রিপোর্ট পেশ করবে। এই রিপোর্টের ভিত্তিতে সরকার পরবর্তী সিদ্ধান্ত নেবে। তবে আশার আলো দেখা গেলে এই খনি থেকে লোহা উত্তোলন করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা যাবে।

খোঁজ নিয়ে জানা গেছে, এর আগে ২০১৩ সালে ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর উপজেলার মশিদপুর এলাকায় প্রথম কূপ খনন করে খনিজ পদার্থের সন্ধান পেয়েছিল। সেই গবেষণার সূত্র ধরে দীর্ঘ ছয় বছর পর মশিদপুর থেকে সরে এসে তিন কিলোমিটার পশ্চিমে ইসবপুর গ্রামে ২০১৯ সালের এপ্রিলে কূপ খনন শুরু করে। এরপর এক হাজার ৩৮০ থেকে এক হাজার ৫০০ ফুট গভীর পর্যন্ত খননকালে সেখানে লোহা থাকার সম্ভাবনা দেখা যায়। এই খবর পেয়ে ওই বছরের ২৬ মে জিএসবির তৎকালীন মহাপরিচালক জিল্লুর রহমান চৌধুরীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এলাকা পরিদর্শন করেন। ওই সময় মহাপরিচালক সাংবাদিকদের লোহার খনি আবিষ্কার হতে চলেছে বলে ইঙ্গিত দেন।

সেই সূত্র ধরে আজ ইসবপুর গ্রাম থেকে উত্তরে আলীহাটে দ্বিতীয় ড্রিলিংয়ের উদ্বোধন করা হলো। পরে সংসদ সদস্য  শিবলী সাদিকসহ অতিথিরা ড্রিলিং কার্যক্রমসহ সম্ভাব্য লোহার খনি এলাকা পরিদর্শন করেন।