দুই দফার বৃষ্টিতেই রক্ষা পেল সুন্দরবন

Looks like you've blocked notifications!
পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারানী এলাকার লাগা আগুন দুদফার বৃষ্টি নিয়ন্ত্রণে এসেছে। ছবি : সংগৃহীত

টানা ৩০ ঘণ্টার চেষ্টার পর সুন্দরবনে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে এখনও দুএক জায়গায় আগুন দেখা যাচ্ছে বলে জানিয়েছে বনবিভাগ। বিকেল সাড়ে ৫টার দিকে আজ মঙ্গলবারের অগ্নিনির্বাপণ অভিযান বন্ধ ঘোষণা করেছে তারা।

আগামীকাল বুধবার আবারও ঘটনাস্থলের পরিস্থিতি বুঝে অর্থাৎ আগুন আছে কিনা তা দেখে পরবর্তী অভিযান পরিচালনা করবে বনবিভাগসহ অন্যরা। তবে বনবিভাগ বলছে, গতকাল সোমবার রাত ও আজ দিনের দুই দফার বৃষ্টিতে আগুন অনেকটা নিভে গেছে। তারপরও ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ও স্থানীয় লোকজন এবং বনবিভাগের ৮০ জন কর্মকর্তা-কর্মচারীর প্রচেষ্টায় আগুন বিকেল নাগাদ নিয়ন্ত্রণে আসে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. জয়নাল আবেদীন বলেন, ‘আগুন নিভে গেছে। তারপরও দুএক জায়গায় আগুন দেখা যাচ্ছে। আজকের মতো অভিযান বন্ধ রাখা হয়েছে। আগামীকাল সকালে আবারও পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেওয়া হবে।’

গতকাল সোমবার দুপুরের আগে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারানী এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এরপর টানা ৩০ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে বনবিভাগ। তবে লোকালয় থেকে অত্যন্ত তিন থেকে চার কিলোমিটার অভ্যন্তরের দুর্গম এলাকা হওয়ায় এবং যাওয়ার রাস্তা না থাকায় মূলত ফায়ার সার্ভিসের সদস্যদের সেখানে পৌঁছাতে এবং কাজ করতে দেরি হওয়ায় আগুন নিভাতে বিলম্ব হয়েছে বলে জানিয়েছে বনবিভাগ। দুই দফার বৃষ্টিতে আগুন এমনিতে নিয়ন্ত্রণে চলে আসে। বৃষ্টি না হলে আগুনের আরো বিস্তৃতি ঘটত বলে জানিয়েছে অভিযান পরিচালনাকারীরা।