পুলিশের ওপর হামলা

দুই মামলায় আসামি চার হাজার, রিমান্ডে নয়জন

Looks like you've blocked notifications!
গত শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকাররম থেকে কয়েকশ মুসল্লি মিছিল নিয়ে কাকরাইলের নাইটিংগেল মোড়ের দিকে গেলে পুলিশের বাধার মুখে পড়ে। পরে সেখানে সংঘর্ষের ঘটনা ঘটে। ছবি : ফোকাস বাংলা

রাজধানীর বায়তুল মোকাররম মসজিদ ও এর আশপাশের এলাকায় পুলিশের ওপর হামলার ঘটনায় দুটি মামলা করা হয়েছে। পল্টন ও রমনা থানার দুটি মামলায় চার হাজার জনকে আসামি করা হয়েছে। অপরদিকে এ ঘটনায় নয়জনকে দুই দিন করে রিমান্ড দেওয়া হয়েছে।  

আজ রোববার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত সূত্র থেকে এ তথ্য জানা গেছে।

এর আগে গতকাল শনিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলার তদন্ত কর্মকর্তা রমনা মডেল থানার এসআই (উপ-পরিদর্শক) মো. ইউনুচ মোল্লা আসামিদের হাজির করে নয়জনকে পাঁচ দিন করে রিমান্ডে নেওয়ার আবেদন করেন। শুনানি শেষে বিচারক প্রত্যেক আসামিকে দুই দিন করে রিমান্ডে নেওয়ার আদেশ দেন। 

রিমান্ডকৃত আসামিরা হলেন মো. হাচান, মো. হোসেন ওরফে টিপু, মো. বসির উদ্দিন, মো. নাজমুল হোসেন, মো. বিল্লাল, মো. নিরব হোসেন, মো. হাবিবুর রহমান, মো. আ. রাজ্জাক ও রাশেদুল ইসলাম।

মামলার নথি থেকে জানা গেছে, গত শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকাররম থেকে কয়েকশ মুসল্লি মিছিল নিয়ে কাকরাইলের নাইটিংগেল মোড়ের দিকে গেলে পুলিশের বাধার মুখে পড়ে। এ সময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। পরে পুলিশ টিয়ার শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় পাঁচ পুলিশসহ নয়জন আহত হন।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে রাজধানীর রমনা ও পল্টন থানায় দুটি মামলা করে। এর মধ্যে পল্টন থানার মামলায় খেলাফত আন্দোলনের আমির জাফর উল্লাহ খানসহ ১১ জনের নাম মামলায় উল্লেখ করা হয়েছে। এ ছাড়া দুই থেকে আড়াই হাজার বিক্ষোভকারীকে অজ্ঞাত হিসেবে আসামি করা হয়েছে। এর মধ্যে ছয়জনকে গ্রেপ্তার করে এ মামলায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

অপরদিকে রমনা থানার মামলায় ১০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও দেড় হাজার মানুষকে আসামি করে মামলা করা হয়েছে। এই মামলায় তিনজনকে রিমান্ডে নেওয়া হয়েছে।