দুটি বই নিষিদ্ধ ঘোষণা

Looks like you've blocked notifications!

ধর্মীয় ও ব্যক্তি স্বাধীনতায় আঘাত করে এমন বক্তব্য থাকার দায়ে দুটি বইয়ের প্রকাশনা ও বেচাকেনা নিষিদ্ধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

‘দিয়া আরেফিন’ ও “দিয়া আরেফিন’র নানীর বাণী” নামে দুটি বই মানুষের ধর্মীয় ও ব্যক্তি স্বাধীনতায় আঘাত করেছে উল্লেখ করে আজ বুধবার আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী আজহার উল্লাহ ভূঁইয়া। বিষয়টি আমলে নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে বই দুটির প্রকাশনা ও বিক্রি নিষিদ্ধ করে আদেশ দেন।

দুটি বইয়ের লেখকের নাম দিয়ার্ষি আরাগ। এটি লেখকের ছদ্মনাম, তাঁর মূল নাম দিপু কুমার বলে জানা গেছে। বইমেলার লিটলম্যাগ চত্বরে কালাঞ্জলির স্টলে বই দুটি বিক্রি করা হচ্ছিল।

অ্যাডভোকেট আজহার উল্লাহ ভূঁইয়া এনটিভি অনলাইনকে বলেন, ‘বই দুটি মানুষের ধর্মীয় বিশ্বাস ও ব্যক্তি স্বাধীনতায় আঘাত করেছে। আইনজীবীদের পক্ষে বিষয়টি আদালতের নজরে এনেছি। আদালত বিষয়টি আমলে নিয়ে আদেশ দেন। আদেশে বই দুটির প্রকাশনা ও বিক্রি নিষিদ্ধ করেন।’

অমর একুশে গ্রন্থমেলা থেকে বই দুটি সরিয়ে নিতে বাংলা একাডেমির মহাপরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান আজহার উল্লাহ ভূঁইয়া।

এ ছাড়া এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিব, ঢাকা ও নারায়ণগঞ্জের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান আইনজীবী আজহার উল্লাহ ভূঁইয়া।