দুপুর ২টায় ব্রিফিং করবে আইইডিসিআর

Looks like you've blocked notifications!

সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) করোনাভাইরাস নিয়ে নিয়মিত অনলাইন সংবাদ সম্মেলন (ব্রিফিং) এখন থেকে দুপুর ১২টার পরিবর্তে দুপুর ২টায় অনুষ্ঠিত হবে।

আজ শনিবার দুপুর ১২টায় নিয়মিত ব্রিফিংয়ের সময় এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

মহাপরিচালক বলেন, ‘আগে শুধু আইইডিসিআরে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির পরীক্ষা হতো। সে পরীক্ষার রিপোর্ট সংগ্রহ করতে আমাদের সমস্যা হতো না। কিন্তু আমরা এখন সারা বাংলাদেশের বিভিন্ন উপজেলা থেকে নমুনা সংগ্রহ করছি এবং সেই নমুনাগুলো বিভিন্ন কেন্দ্রে আসে পরীক্ষার জন্য। সেজন্য সব পরীক্ষার রিপোর্ট পেতে আমাদের একটু সময় লেগে যাচ্ছে। তাই আমরা প্রস্তাব করছি, প্রতিদিন দুপুর ১২টার পরে দুপুর ২টায় নিয়মিত অনলাইন ব্রিফিং করব।’

অধ্যাপক আজাদ আরো বলেন, এর আগে বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা আমাদের অনুরোধ করেছেন সোশ্যাল ডিসটেন্স বজায় রেখে সরাসরি উপস্থিত থেকে ব্রিফিং করা যায় কি না? কিন্তু আমরা এরই মধ্যে জানতে পেরেছি, একজন টেলিভিশনের কর্মীর দেহে করোনাভাইরাস পাওয়া গেছে। সেজন্য আমরা মনে করি, অতিরিক্ত সুরক্ষার জন্য অনলাইন ব্রিফিং করা উচিত।

এদিকে আজ ব্রিফিংয়ে জানানো হয়, দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো দুজন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ায় আটজনে। মৃতদের মধ্যে একজনের বয়স ৯০ বছর, অন্যজনের ৬৮ বছর।

এ ছাড়া এই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন আরো নয়জন। এঁদের মধ্যে পাঁচজন পরিবারের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন এবং দুজন বিদেশফেরত। আক্রান্তদের মধ্যে দুটি শিশুও রয়েছে। তাদের বয়স ১০ বছরের নিচে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ জনে।

পাশাপাশি এ সময়ে সুস্থ হয়ে উঠেছেন আরো চারজন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩০ জন। এ ছাড়া গতকাল সারা দেশে ৫৫৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

গত ৮ মার্চ বাংলাদেশের কর্তৃপক্ষ প্রথম করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার কথা জানায়। এরপর ১৮ মার্চ কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে প্রথম ব্যক্তির মৃত্যুর কথা জানায় আইইডিসিআর।

২৫ মার্চ প্রথমবারের মতো সংস্থাটি জানায়, বাংলাদেশে সীমিত আকারে কমিউনিটি ট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ হচ্ছে।

এদিকে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল দিন দিন আরো দীর্ঘ হচ্ছে। আজ শনিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৫৯ হাজার ২১৭ জনে দাঁড়িয়েছে,আক্রান্ত হয়েছে ১১ লাখ ৫ হাজার ৩০৬ জন এবং সুস্থ হয়ে উঠেছে দুই লাখ ২১ হাজার ৩৪৯ জন।