দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশ এগোলেও বাড়েনি স্কোর

Looks like you've blocked notifications!

দুর্নীতির ধারণা সূচক বা করাপশন পারসেপশন ইনডেক্স (সিপিআই) ২০১৯ অনুযায়ী বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত রয়েছে। আজ বৃহস্পতিবার বার্লিনভিত্তিক আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) প্রকাশিত দুর্নীতির ধারণা সূচক ২০১৯ অনুযায়ী, সূচকের শূন্য থেকে ১০০-এর স্কেলে বাংলাদেশের স্কোর ২৬, যা ‘সিপিআই ২০১৮’-এর তুলনায় অপরিবর্তিত রয়েছে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০১৯ সালে দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশ রয়েছে ১৮০টি দেশের মধ্যে ১৪৬তম অবস্থানে। আর ২০১৮ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৯তম।

টিআই প্রতিবছর বিশ্বজুড়ে দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করে থাকে। এরই ধারাবাহিকতায় ‘সিপিআই ২০১৯’ প্রতিবেদন প্রকাশ করেছে টিআই।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালে বাংলাদেশ দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার সর্বনিম্ন থেকে গণনা ও স্কোর অনুযায়ী ১৮০টি দেশের মধ্যে ১৪তম অবস্থানে রয়েছে। সে হিসেবে সিপিআই ২০১৮ থেকে এগিয়েছে বাংলাদেশ। এ ছাড়া সর্বোচ্চ থেকে গণনা অনুযায়ী বাংলাদেশ ১৪৬তম অবস্থানে। এখানে গত বছরের তুলনায় বাংলাদেশের তিন ধাপ উন্নতি হয়েছে।

সূচকে ৮৭ স্কোর পেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার শীর্ষে অবস্থান করছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। ৮৬ পয়েন্ট পেয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যান্ড এবং তৃতীয় স্থানে একই স্কোর ৮৫ নিয়ে যৌথভাবে রয়েছে সিঙ্গাপুর, সুইডেন ও সুইজারল্যান্ড। আর ৯ স্কোর পেয়ে ২০১৯ সালে গতবারের মতো এবারও তালিকার সর্বনিম্নে অবস্থান করছে সোমালিয়া। এ ছাড়া ১২ স্কোর পেয়ে তালিকার নিম্নক্রম অনুযায়ী দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ সুদান এবং ১৩ স্কোর পেয়ে তৃতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে সিরিয়া।