দৃঢ় সংকল্প থাকলে কোনো পরিশ্রম বৃথা যায় না : প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার সকালে কৃতী শিক্ষার্থীর সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তব্য দেন। ছবি : সংগৃহীত

দৃঢ় সংকল্প ও কঠোর অধ্যবসায় থাকলে কখনো কোনো পরিশ্রম বৃথা যায় না। এমনটি বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত অনুষ্ঠানে সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী দেশের ৩৬ বিশ্ববিদ্যালয়ের ১৭২ কৃতী শিক্ষার্থীর সম্মাননা প্রদানকালে এ কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এদের মধ্যে ৮৮ ছাত্রী ও ৮৪ জন ছাত্র রয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে পড়াশোনার পাশাপাশি প্রযুক্তি ও  কারিগরি শিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে।

শেখ হাসিনা বলেন, ‘তোমাদের দৃঢ় মনোবল এবং যে আত্মবিশ্বাস এটাই হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। সে জন্য সবাইকে আমার আন্তরিক অভিনন্দন। প্রতিটি জেলায়, বিশেষ করে বৃহত্তর জেলাগুলোতে আমরা কিন্তু একটি করে বিশ্ববিদ্যালয় করে দিচ্ছি। যাতে ঘরে বসেই ছেলেমেয়েরা পড়াশোনা করতে পারে এবং বাবা-মায়ের চোখের সামনেও থাকতে পারে, দেখতে পারে—সেভাবেই আমরা এই বিশ্ববিদ্যালয়গুলো করে দিচ্ছি। এতে দুটি কাজ হচ্ছে, একটি হচ্ছে কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে, আবার শিক্ষার সুযোগটাও আমাদের ছেলেমেয়েরা ঘরে বসেই পাচ্ছে।’

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা.  দীপু মনি। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর কৃতী শিক্ষার্থীদের মেধা বিকাশ ও অধ্যয়নে উৎসাহ প্রদানের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ২০০৫ সাল থেকে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করে।