দেশের প্রধান সমস্যা সড়ক দুর্ঘটনা : শওকত মাহমুদ

Looks like you've blocked notifications!
ঢাকা সাংবাদিক ইউনিয়ন ডিইউজের একাংশের সদস্য, সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদারকে আজ শনিবার বিকেলে দেখতে যান বিএনপির ভাইস-চেয়ারম্যান শওকত মাহমুদ। ছবি : এনটিভি

বিএনপির ভাইস-চেয়ারম্যান শওকত মাহমুদ বলেছেন, আমাদের দেশে অন্যতম প্রধান সমস্যা হচ্ছে সড়ক দুর্ঘটনা। স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও সড়ক ব্যবস্থাপনায় প্রশাসনিক দুর্নীতি, অনিয়ম আর চাঁদাবাজি রয়ে গেছে।

ঢাকা সাংবাদিক ইউনিয়ন ডিইউজের একাংশের সদস্য, সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদারকে আজ  শনিবার বিকেলে  দেখতে গিয়ে তিনি এসব কথা বলেন। গত ২৫ জুলাই সোমবার রাত সাড়ে এগারোটার দিকে রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন অলিদ তালুকদার।

তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশে সড়ক দুর্ঘটনা ঘটলেও তা আমাদের দেশের তুলনায় খুবই কম। বাইরের দেশে লাইসেন্স অর্জন করা যত কঠিন, লাইসেন্স টিকিয়ে রাখা তার চেয়ে বেশি কঠিন। অথচ বর্তমান সরকারের সাবেক এক মন্ত্রী বলেছিলেন গরু-ছাগল-ভেড়া চিনতে পারলেই ড্রাইভিং লাইসেন্স দেওয়া যায়। একটি দিনও দুর্ঘটনা থেকে বাদ যাচ্ছে না।

শওকত মাহমুদ বলেন, শাসকেরা বিরোধী দলের রাজনীতিকে যেভাবে মোকাবেলা করে তার ছিটেফোঁটাও যদি সড়কের দিকে দিত, তাহলে বাসচাপায় মানুষের জীবন বিপন্ন হতো না। দণ্ডবিধির ৩০৪ খ ধারায় বলা হয়েছে- বেপরোয়া যান বা অশ্ব চালিয়ে মৃত্যু ঘটালে তিন বছর পর্যন্ত যেকোনো বর্ণনায় কারাদণ্ড বা অর্থদণ্ডসহ বা উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার বিধান থাকলেও বাস্তবে কার্যকর না থাকায় চালকেরা বেপরোয়া। চালকেরা জানে, গাড়িচাপায় মানুষকে মেরে ফেললেও তাদের কোনো সাজা হবে না।