দেশে পৌঁছেছে সিনোফার্মের আরও ৫০ লাখ ডোজ টিকা

Looks like you've blocked notifications!

চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছেছে। চীনের তিয়ানজিয়ান বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে গতকাল শুক্রবার দিবাগত রাত ২টার দিকে টিকাগুলো হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। প্রধান স্বাস্থ্যবিষয়ক সমন্বয়ক ডা. আবু জাহের বিমানবন্দরে টিকাগুলো গ্রহণ করেন।

এর আগে চীন থেকে কেনা সিনোফার্ম টিকার ৫৪ লাখ ডোজের আরেকটি চালান গত ১০ সেপ্টেম্বর রাতে ঢাকায় পৌঁছায়। ওই দিন দিবাগত রাত পৌনে ১টার দিকে চীনের বেইজিং থেকে ৫৪ লাখ এক হাজার ৩৫০ ডোজ টিকা নিয়ে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। পরে টিকাগুলো সংরক্ষণাগারে পাঠিয়ে দেওয়া হয়।

গত ৩ জুলাই বাণিজ্যিক চালান শুরুর পর এখন পর্যন্ত বাংলাদেশে ছয়টি চালানে এক কোটি ৯৯ লাখ এক হাজার ৩৫০ ডোজ সিনোফার্ম টিকা বাংলাদেশে এসেছে। এর সঙ্গে যুক্ত হবে আজকের চালানটি।

চীনের বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টসের সঙ্গে সাড়ে সাত কোটি টিকা কেনার চুক্তি করেছে বাংলাদেশ। এ ছাড়া কোভিড টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমে চীন বাংলাদেশকে ৪০ লাখ সিনোফার্ম টিকা উপহার দিয়েছে। এর আগে চীন সরাসরি উপহার দিয়েছিল আরও ২১ লাখ সিনোফার্ম টিকা।