দেশে ২০২০ সালে কাতার চ্যারিটির সেবা পেয়েছে ৭ লাখ মানুষ 

Looks like you've blocked notifications!
আন্তর্জাতিক দাতব্য সংস্থা কাতার চ্যারিটি বাংলাদেশে উন্নয়ন ও সমাজ কল্যাণমূলক বিভিন্ন প্রকল্প পরিচালনা করছে। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক দাতব্য সংস্থা কাতার চ্যারিটি ২০২০ সালে বাংলাদেশে উন্নয়ন ও সমাজ কল্যাণমূলক বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রায় সাত লাখ মানুষের কাছে প্রয়োজনীয় সেবা পৌঁছে দিয়েছে।

আজ বৃহস্পতিবার সংস্থাটির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত বছর ‘ওয়াটার ও সেনিটেশন’ প্রকল্পের আওতায় উপকূলীয় জেলাগুলোতে তিন হাজার গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। এতে প্রায় চার লাখ মানুষ নিরাপদ ও সুপেয় পানির সুবিধা পাচ্ছে। টেকনাফে রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় সরবরাহ করা নিরাপদ পানির সুবিধা পেয়েছে সেনাবাহিনী ও পুলিশের সদস্যসহ প্রায় দুই লাখ মানুষ। সেখানে স্থাপিত স্বাস্থ্য ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে ওষুধসহ নানা সেবা পেয়েছে ১৬ হাজারের বেশি রোহিঙ্গা পরিবার।

২০২০ সালে শিক্ষা ও আবাসিক সুবিধা সংবলিত চারটি নতুন এতিমখানা নির্মাণ ছাড়াও দেশের প্রায় সাড়ে তিন হাজার এতিম শিশুকে বছরব্যাপী আর্থিক সহায়তা দিয়েছে কাতার চ্যারিটি। উচ্চ শিক্ষার জন্য স্কলারশিপ পেয়েছে ১৩৬ জন ছাত্র। আটটি পরিবারকে নতুন ঘর করে দেওয়া হয়েছে। বছরব্যাপী আর্থিক সুবিধা পেয়েছে ৪০টি দরিদ্র পরিবার। স্থায়ীভাবে উপার্জনের জন্য ৩২টি পরিবারকে কৃষি জমি দেওয়া হয়েছে। রমজানে প্রায় ১৫ হাজার পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে এবং কোরবানির মাংস পেয়েছে সাড়ে ছয় হাজার পরিবার। এ ছাড়া সাংস্কৃতিক ও ধর্মীয় কর্মসূচির আওতায় স্থানীয়দের চাহিদার ভিত্তিতে নানা প্রকল্প ও প্রাকৃতিক দুর্যোগে জরুরি সহায়তা কার্যক্রম অব্যাহত রয়েছে। 

সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) সামনে রেখে নতুন বছরেও সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিশ্বস্ত অংশীদার হিসেবে কাজ করে যেতে চায় কাতার চ্যারিটি।