দেশে ৫ বছর বয়সীদের ৩০ শতাংশ ইন্টারনেট ব্যবহার করছে

Looks like you've blocked notifications!

জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, সারা দেশে ৫ বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে মোট ৩০.৬৮ শতাংশ এবং ১৮ বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে ৩৭.০১ শতাংশ জনসংখ্যা ইন্টারনেট ব্যবহার করছে।

নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আজ বুধবার পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরা হয়।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনার প্রাথমিক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

বিবিএস-এর প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং হিজড়া জনগোষ্ঠীর সংখ্যা ১২ হাজার ৬২৯ জন।

প্রতিবেদনে, গত তিন মাসে ইন্টারনেট ব্যবহারকারীদের তথ্য তুলে আনা হয়েছে। সেখানে দেখা গেছে, ৫ বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে মোট ৩০.৬৮ শতাংশ এবং ১৮ বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে ৩৭.০১ শতাংশ জনসংখ্যা গত তিন মাসে ইন্টারনেট ব্যবহার করেছে। 

লিঙ্গভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ইন্টারনেট ব্যবহারকারী ৫ বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে ৩৮.০২ শতাংশ ছেলে শিশু এবং ২৩.৫২ শতাংশ মেয়ে শিশু। আর ১৮ বছর ও তদূর্ধ্ব বয়সী ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ৪৬.৫৩ শতাংশ পুরুষ এবং ২৮.০৯ শতাংশ নারী।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, উভয় শ্রেণির বয়সীদের মধ্যে গত তিন মাসে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা সর্বাধিক ঢাকা বিভাগে এবং সর্বনিম্ন রংপুর বিভাগে।