দেড় মাস হিমঘরে থাকার পর সেলিমের দাফন হলো মক্কাতেই

Looks like you've blocked notifications!
সৌদি আরবের মক্কা নগরীতে দেড় মাস আগে সবজিক্ষেতে কাজ করার সময় বজ্রপাতে নিহত মোহাম্মদ সেলিম উদ্দিন। ছবি : সংগৃহীত

দেড় মাস আগে সৌদি আরবে বজ্রপাতে নিহত দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মোহাম্মদ সেলিমকে (২৮) অবশেষে পবিত্র নগরী মক্কায় দাফন করা হয়েছে।

আজ বাংলাদেশ সময় রাত ৮টা এবং সৌদি আরব সময় বিকেল ৫টায় মক্কার হারামে সোহাদা নামক কবরস্থানে সেলিমকে দাফন করা হয়।

মোহাম্মদ সেলিম সাতকানিয়া উপজেলার কালিয়াইশ ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের আলী মুহুরিবাড়ির আহমদ কবিরের ছেলে। জানাজায় অংশ নেওয়া সাতকানিয়া উপজেলার বাসিন্দা মুহাম্মদ ফরিদ উদ্দিন সেলিমকে দাফনের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ২ অক্টোবর বিকেলে ক্ষেতে (বিল) কাজ করার সময় বজ্রপাতে সেলিম মারা যান। ওমরা ভিসায় সৌদি আরবে গিয়ে অবৈধভাবে বসবাস করা সেলিমের ভিসা না থাকায় এত দিন লাশ দাফন করা যায়নি। মারা যাওয়ার পর থেকেই মক্কার আল নুর হাসপাতালের হিমঘরে তাঁর লাশ রাখা ছিল।

জানা যায়, ভাগ্য ফেরানোর জন্য ভাই নাছির উদ্দিনকে অনুসরণ করে প্রায় চার বছর আগে সৌদি আরবে পাড়ি দেন মোহাম্মদ সেলিম। ওমরা ভিসায় গিয়ে অবৈধভাবে বিলে কাজ করেই সময় পার করতেন সেলিম। প্রতিদিনের মতো ওই দিনও বিলে সবজি ক্ষেতে কাজ করার সময় হঠাৎ বজ্রপাতসহ তুফান শুরু হয়। বাসায় ফেরার আগে মাঠেই বজ্রপাতে মারা যান সেলিম।

পরে সৌদি আরবে অবস্থান করা বড় ভাই নাছির উদ্দিন বিভিন্ন জায়গায় যোগাযোগ করে সেলিমের লাশ স্থানীয় হাসপাতাল আল নুরের হিমঘরে রাখার ব্যবস্থা করেন। সর্বশেষ রাষ্ট্রীয় অনুমতি সাপেক্ষ আজ সোমবার আসরের নামাজের পর মক্কার হারাম শরিফে জানাজা হওয়ার পর হারামে সোহাদা নামের কবরস্থানে তাঁকে দাফন করা হয়।