নওগাঁয় পাঁচ ছাত্রলীগ নেতাকে বহিষ্কার, সাধারণ সম্পাদককে কারণ দর্শানোর নোটিশ

Looks like you've blocked notifications!
নওগাঁ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আমানুজ্জামান সিউল। ছবি : সংগৃহীত

নওগাঁয় সংগঠনের আদর্শ ও শৃঙ্খলা পরিপন্থি কাজ এবং অপরাধমূলক কার্যকলাপের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ছাত্রলীগের পাঁচ নেতাকে সংগঠন থেকে বহিষ্কার এবং সাধারণ সম্পাদককে কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে তাদের বহিষ্কার করা হয়।

সন্ধ্যা ৭টায় নওগাঁ জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রেজভী এর সত্যতা নিশ্চিত করেন।

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আমানুজ্জামান সিউলকে কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছে।  আগামী সাত কর্ম দিবসের মধ্যে তাকে কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সেলে লিখিত জবাব জমা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

বহিষ্কৃত পাঁচ ছাত্রলীগ নেতা হলেন, নওগাঁ জেলা ছাত্রলীগের সহসভাপতি শীতল খান, নওগাঁ সদর উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ রহমান আরমান, যুগ্ম সাধারণ সম্পাদক হুজাইফা তানভির, উপপ্রচার সম্পাদক আব্দুস সিফাত সাদিক ও পরিবেশবিষয়ক সম্পাদক ফজল রাব্বি। এদের মধ্যে শীতল খানকে একটি হত্যাকাণ্ডের সঙ্গে এবং অপর চারজন প্রতিপক্ষ ছাত্রলীগকর্মীকে মারপিটের ঘটনায় জড়িত থাকার অভিযোগে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কারাদেশের উদ্ধৃতি দিয়ে জেলা ছাত্রলীগের সভাপতি জানান, গত ২৯ জুন রাত ৯টা ৪৫ মিনিটে শহরের মুক্তির মোড় আশীর্বাদ কম্পিউটারের দোকানের সামনে ছাত্রলীগনেতা মাসুদ রহমান আরমান, হুজাইফা তানভির, আব্দুস সিফাত সাদিক, ফজল রাব্বিসহ ১০ থেকে ১৫ জন লাঠিসোটা ও ছুরি নিয়ে নওগাঁ পৌর ছাত্রলীগের কর্মী শাহাদাত হোসেন তুষারের ওপর হামলা চালায়। তারা ধারালো অস্ত্র দিয়ে তুষারের মাথা ও ডান বাহুতে আঘাত করে গুরুতর আহতাবস্থায় ফেলে রেখে চলে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে নওগাঁ সদর হাসপাতালে নেয়। সেখানে অবস্থার অবনতি হলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) নেওয়া হয়। ঘটনায় পরের দিন শাহাদাত হোসেন তুষারের মা ইসমত আরা বাদী হয়ে সদর থানায় সাতজনের নাম উল্লেখসহ অজ্ঞাত পরিচয় আরও ১০ থেকে ১৫ জনের বিরুদ্ধে মামলা করেন।

এ ছাড়া গত ২৮ মে নওগাঁ শহরের মুক্তির মোড়ে ‘ইডেন থাই অ্যান্ড চাইনিজ রেস্টুরেন্ট’-এর নৈশপ্রহরী শারীরিক  প্রতিবন্ধী আতাউর রহমানকে (৫০) হত্যার সঙ্গে জেলা ছাত্রলীগের সহসভাপতি শীতল খান জড়িত থাকার অভিযোগ রয়েছে।

এসব বিষয় নিয়ে জেলা ছাত্রলীগের পক্ষ থেকে গত ৩ জুলাই কেন্দ্রীয় ছাত্রলীগ বরাবর একটি অভিযোগ করা হয়েছিল। অভিযোগের পরিপ্রেক্ষিতে ছাত্রলীগে অপরাধীদের কোনো প্রশ্রয় দিবে না মর্মে কেন্দ্রীয় ছাত্রলীগ তাদের বহিষ্কার করেছে বলে জানান নওগাঁ জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রেজভী।