নওগাঁয় ২ দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প

Looks like you've blocked notifications!
নওগাঁর রানীনগর উপজেলার সদর ইউনিয়নের আফতাবনগর মোল্লাবাড়ী প্রাঙ্গণে দুই দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধনের পর চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। ছবি : এনটিভি

নওগাঁর রানীনগর উপজেলার সদর ইউনিয়নের আফতাবনগর মোল্লাবাড়ী প্রাঙ্গণে দুই দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে দুই দিনব্যাপী এই ফ্রি মেডিকেল ক্যাম্প শুরু হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ম্যাস্কিলোফেসিয়াল সার্জারি বিভাগের সাবেক প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লার ব্যক্তিগত উদ্যোগে আজ বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার চলবে এই এই ফ্রি মেডিকেল ক্যাম্প।

আজ সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে দুই দিনব্যাপী এই মেডিকেল ক্যাম্প উদ্বোধন করেন নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য মো. আনোয়ার হোসেন হেলাল।

এ সময় রানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদত হোসেন, রানীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ, জেলা পরিষদ সদস্য জাকির হোসেন জয়সহ বিভিন্ন চিকিৎসা অনুষদের বিশেষজ্ঞ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

বিএসএমএমইউর ম্যাস্কিলোফেসিয়াল সার্জারি বিভাগের সাবেক প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লা বলেন, ‘আমার বাবা মরহুম আফতাব উদ্দিন মোল্লা ১৯৯১ সালে নওগাঁর প্রত্যন্ত পল্লী রানীনগর উপজেলার সাধারণ ও খেটে খাওয়া মানুষের স্বাস্থ্যসেবার কথা চিন্তা করে এই ফ্রি মেডিকেল ক্যাম্প কার্যক্রম শুরু করেন। এর পরবর্তী সময়ে আমার বাবা মারা গেলে আমার ভাই বিশেষজ্ঞ চক্ষু সার্জন ডা. আবু বক্কর সিদ্দিক মোল্লা এই মেডিকেল ক্যাম্প পরিচালনা করে আসছিলেন। উচ্চতর প্রশিক্ষণের জন্য তিনি নিউজিল্যান্ড চলে গেলে ১২ বছর ধরে গ্রামের অসহায় নারী-পুরুষ ও শিশুদের স্বাস্থ্য সেবার কথা বিবেচনা করে আমি এই ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনার দায়িত্ব নিজ হাতে তুলে নিই। সুদীর্ঘ ৩২ বছর ধরে মোল্লা পরিবার এই ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে গ্রামের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করে যাচ্ছে।’

অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লা জানান, আজ বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার এই ফ্রি মেডিকেল ক্যাম্প চলবে। প্রায় তিন হাজার নারী-পুরুষ ও শিশুকে ফ্রি চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ করা হবে। ডেন্টাল, ওরাল ক্যান্সার, ঠোঁট কাটা, গাইনি, সার্জারি, চক্ষু ও মেডিসিন বিভাগের ২০ জন বিশেষজ্ঞ চিকিৎসকসহ ২৮ জনের একটি মেডিকেল টিম ফ্রি চিকিৎসাসেবা দেবে। এর মধ্যে দুই শতাধিক রোগীকে চিহ্নিত করে চোখের ছানি অপারেশনসহ যেসব রোগী জটিল ও কঠিন রোগে আক্রান্ত, তাদের ঢাকায় নিয়ে গিয়ে ফ্রি অপারেশনসহ যাবতীয় চিকিৎসাসেবা দেওয়া হবে।