নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের জন্য ৭৫ কোটির টাকার অনুদান প্রধানমন্ত্রীর

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

করোনা মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আর্থিক সংকটে পড়া এক লাখ ৬৭ হাজার ২২৫ জন নন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীর জন্য ৭৪ কোটি ৮১ লাখ টাকা অনুদান  দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানের এক লাখ পাঁচ হাজার ৭৮৫ জন এবং কারিগরি শিক্ষা, মাদ্রাসা শিক্ষা ও স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসার ৬১ হাজার ৪৪০ জন শিক্ষক-কর্মচারী এ অনুদানের অন্তর্ভুক্ত হবেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের জন্য ৪৬ কোটি ৬৩ লাখ টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ২৮ কোটি ১৮ লাখ টাকা প্রধানমন্ত্রী অনুদান প্রদান করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রত্যেক শিক্ষক পাঁচ হাজার হাজার টাকা এবং কর্মচারীরা দুই হাজার ৫০০ টাকা করে পাবেন।

এর আগে গত ২ মে ৩৬ লাখ ৫০ হাজার নিম্ন আয়ের মানুষের প্রত্যেকের জন্য দুই হাজার ৫০০ টাকা করে অর্থ সহায়তা দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রত্যেক পরিবার মোবাইল ব্যাংকিং সেবা নগদ, বিকাশ, রকেট ও শিউরক্যাশের মাধ্যমে সরাসরি এই টাকা গ্রহণ করেন।

করোনার দ্বিতীয় ঢেউ চলার সময়ে প্রান্তিক জনগোষ্ঠীর ভোগান্তি দূর করার জন্য ইতোমধ্যে এক হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউ সামনে আসায় দ্রুততার সঙ্গে মানবিক কার্যক্রম শুরুর নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৪ এপ্রিল থেকে কোভিড-১৯ নিয়ন্ত্রণে কঠোর লকডাউন ঘোষাণার পর গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক মানুষ, দিনমজুর, রিকশা ও ভ্যান চালক, ভিক্ষুকেরা কর্মহীন হয়ে পড়ে। প্রধানমন্ত্রীর নির্দেশে এসব অভাবগ্রস্ত জনগণের মধ্যে অর্থ বিতরণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দ্রুত সময়ে মাঠ পর্যায়ের প্রশাসনকে ৫৯০ কোটি টাকা দেওয়া হয়েছে।

শেখ হাসিনা করোনাভাইরাসের আরও বিস্তার প্রতিরোধে চলমান লকডাউনে ক্ষতিগ্রস্ত দরিদ্র, দুস্থ, অসচ্ছল ও ভাসমান মানুষকে সহায়তা প্রদানের লক্ষ্যে সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ করেছেন।

এ ছাড়াও কোভিড-১৯ মহামারিতে দেশের সাংবাদিকদের সহায়তা প্রদানের জন্য ১০ কোটি টাকার অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী।