নরসিংদীর পাটকল শ্রমিকদের কাজে যোগদান, আনন্দ মিছিল

Looks like you've blocked notifications!
নরসিংদীর ইউনাইটেড-মেঘনা-চাঁদপুর (ইউএমসি) জুট মিলস লিমিটেডের শ্রমিকরা আজ শনিবার সকালে কাজে যোগ দিয়ে আনন্দ মিছিল করেন। ছবি : এনটিভি

নরসিংদীর ইউনাইটেড-মেঘনা-চাঁদপুর (ইউএমসি) জুট মিলস লিমিটেডের শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। দীর্ঘ দিনের প্রত্যাশিত দাবি মজুরি কমিশন ও পে-কমিশনসহ অন্যান্য দাবি সরকার মেনে নেওয়ার আশ্বাস দেওয়ায় আজ শনিবার সকাল ৬টা থেকে কাজে যোগ দেন শ্রমিকরা। মিলের ভেতরে আনন্দ মিছিল করেছেন তাঁরা। এ সময় তাঁরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের জয়গান করেন। একইসঙ্গে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে গত ১০ ডিসেম্বর থেকে আমরণ অনশন শুরু করেন শ্রমিকরা। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর আশ্বাসে ১৪ ডিসেম্বর অনশন স্থগিত করে পাটকল শ্রমিকরা কাজে যোগ দেন। দাবি পূরণে শ্রমিকরা গত ২৮ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেন। কিন্তু দাবি পূরণ না হওয়ায় ২৮ ডিসেম্বর আবার আন্দোলনে নামেন শ্রমিকরা। তীব্র শীত উপেক্ষা করে রাতভর অনশনস্থলে অবস্থান করেন শ্রমিকরা। অনশনে অংশ নিয়ে দুই দিনে অসুস্থ হয়ে পড়েন সাতজন শ্রমিক। পরে স্কুল ড্রেস পরে আমরণ অনশনে যোগ দেয় শ্রমিকদের শত শত স্কুলপড়ুয়া সন্তান। পরে গত ২ জানুয়ারি রাতে শ্রমিকদের দাবি মেনে নেওয়ার ঘোষণা দেন পাট ও বস্ত্রমন্ত্রী। আগামী ১৭ জানুয়ারির মধ্যে শ্রমিকদের নতুন জাতীয় মজুরি কাঠামো অনুযায়ী পে-স্লিপের মাধ্যমে মজুরি দেওয়া হবে বলে ঘোষণা দেন। এই আশ্বাসের পর আজ শনিবার সকাল ৬টা থেকে কাজে যোগ দেন শ্রমিকরা।