নরসুন্দা প্রকল্প বাস্তবায়নে আন্দোলনের পাশাপাশি আইনি লড়াই

Looks like you've blocked notifications!
কিশোরগঞ্জের নরসুন্দা নদী প্রকল্পের নকশা পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চের সংবাদ সম্মেলন। ছবি : এনটিভি

কিশোরগঞ্জের নরসুন্দা নদী প্রকল্পের নকশা পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে আন্দোলনের পাশাপাশি আইনি লড়াই চালানোর ঘোষণা দিয়েছে নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চ, কিশোরগঞ্জ। আজ মঙ্গলবার জেলা শহরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংগঠনটির আহ্বায়ক শেখ সেলিম কবীর।

এ লক্ষ্যে ইতোমধ্যেই গতকাল সোমবার জেলা প্রশাসক, পৌরসভার মেয়র ও এলজিইডির নির্বাহী প্রকৌশলীকে লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে জানিয়ে লিখিত বক্তব্যে শেখ সেলিম কবীর চার দফা দাবি পেশ করেন। এর মধ্যে রয়েছে ডিটেইল প্রজেক্ট প্ল্যান (ডিপিপি) অনুযায়ী নরসুন্দা নদী প্রকল্পের পূর্ণাঙ্গ বাস্তবায়ন, উন্নয়ন ও সৌন্দর্য বর্ধনের নামে লুটপাট ও দুর্নীতির সঙ্গে জড়িত কর্মকর্তাদের আইনের আওতায় এনে শাস্তি প্রদান, প্রকল্পের কারণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন।

শেখ সেলিম কবীর বলেন, সারা দেশে অবৈধ নদী দখলদারদের উচ্ছেদ করতে প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা সত্ত্বেও কিশোরগঞ্জে নরসুন্দা নদী প্রকল্পের আওতাধীন জায়গা কতিপয় ব্যক্তি এবং প্রতিষ্ঠান দখল করে আছে এবং কোনো কোনো ক্ষেত্রে রাজনৈতিক নেতৃত্ব ও জনপ্রতিনিধিরা তাদের উৎসাহিত করছে বলে অভিযোগ আছে।

শেখ সেলিম কবীর আরও বলেন, ঈদের পর সব শ্রেণি-পেশার মানুষকে নিয়ে নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চের উদ্যোগে গণসমাবেশ অনুষ্ঠিত হবে এবং দাবি আদায়ে আইনি প্রক্রিয়া শুরু হবে।

সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষে উপস্থিত ছিলেন সেলিম পারভেজ তিতাস, এনামুল হক কামরুল, মুকসুদ আলী, রফিকুল ইসলাম ও শেখ হাবিবুল্লাহ টিটু।

উল্লেখ্য, নরসুন্দা নদী রক্ষায় ২০১২ সালে ১১০ কোটি টাকা ব্যয়ে হোসেনপুর থেকে নীলগঞ্জ পর্যন্ত ৩৫ কিলোমিটার পুনঃখনন ও পুনর্বাসন প্রকল্পের কাজ শুরু হয়। এক বছর পর প্রকল্পের কাজ শেষ হলেও নকশা অনুযায়ী কাজ না হওয়া, স্বজনপ্রীতি ও দুর্নীতির অভিযোগ ওঠে। এর প্রতিবাদে ইতোপূর্বে একাধিক কর্মসূচিও পালিত হয়েছে।