নাটক, ওয়েব সিরিজ মনিটরিংয়ে সেন্সর বোর্ড গঠনে রুল

Looks like you've blocked notifications!

টিভি-ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমে নাটক, শর্ট ফিল্ম এবং ওয়েব সিরিজ প্রচারের ক্ষেত্রে মনিটরিংয়ে সেন্সর বোর্ড গঠন করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ রোববার এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

রুলে টিভি এবং ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমে নাটক, শর্ট ফিল্ম এবং ওয়েব সিরিজ প্রচারে কেন একটি সেন্সর বোর্ড/রেগুলেটরি কমিশন/কন্ট্রোলটিং বডি বা অথরিটি বা বোর্ড গঠন করার নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ‘ঘটনা সত্য’র প্রযোজক এবং পরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গত ৪ নভেম্বর এ রিট করেন পিএফডিএ-ভোকেশনাল ট্রেইনিং সেন্টার ট্রাস্টের চেয়ারম্যান এ রিট করেন।

আবেদনের পক্ষে শুনানি করেন সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট নুসরাত জাহান, মো. তারিকুল ইসলাম (তারেক) ও মোশাররফ হোসেন মনির।

পরে আইনজীবী নুসরাত জাহান সাংবাদিকদের বলেন, সম্প্রচার নীতিমালা-২০১৪ এর ষষ্ঠ অধ্যায় অনুযায়ী একটি সম্প্রচার কমিশন গঠন করার কথা। কিন্তু এ কমিশনটি এখন পর্যন্ত গঠন হয়নি। আপনারা অবগত আছেন কোরবানির ঈদের সময় একটি নাটক প্রচারিত হয়েছিলো ‘ঘটনা সত্য’। ওই নাটকে একটি সংলাপ এসেছে। এটা মৌলিক মানবাধিকারের লঙ্ঘন। এটা ‍খুবই আপত্তিকর (প্রতিবন্ধী শিশুদের নিয়ে)। এটা নিয়ে ফৌজদারি মামলা হয়েছে। কিন্তু সব সময়তো সম্ভব না। এ কারণে জনস্বার্থে এ রিট করা হয়েছে। আমরা চেয়েছি যাতে সম্প্রচার কমিশনটা করা হয়। আদালত রুল জারি করেছেন।