নারায়ণগঞ্জে লঞ্চডুবির ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি

Looks like you've blocked notifications!

নারায়ণগঞ্জে শীতলক্ষ্যার কয়লাঘাট এলাকায় কার্গো জাহাজের ধাক্কায় লঞ্চডুবির ঘটনা তদন্তে কমিটি গঠন করেছে নৌপরিবহণ মন্ত্রণালয়। আজ রোববার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আ ন ম বজলুর রশীদকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করে মন্ত্রণালয়। 

কমিটির অপর দুই সদস্য হলেন নৌপরিবহণ অধিদপ্তরের নটিক্যাল সার্ভেয়ার অ্যান্ড এক্সামিনার ক্যাপ্টেন আবু সাইদ মোহাম্মদ দেলোয়ার রহমান এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নৌনিরাপত্তা ও ট্রাফিক বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম।

কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে নৌদুর্ঘটনা রোধে করণীয় নির্ধারণে সুপারিশসহ অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশ অনুযায়ী দুর্ঘটনাস্থল পরিদর্শন করে কারণ উদ্ঘাটন ও দায়ীদের শনাক্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত অর্ধশতাধিক যাত্রী নিয়ে লঞ্চডুবির এই ঘটনায় চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা মরদেহের একজন জয়নাল আবেদীন (৫০)। এ ছাড়া অজ্ঞাত আনুমানিক ৩৫ ও ১৯ বছরের দুই নারী এবং সাত বছরের এক মেয়েশিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।

আজ রোববার দুপুরে এমভি আশরাফ উদ্দিন নামের লঞ্চটি নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে মুন্সীগঞ্জ যাচ্ছিল। বেলা আড়াইটার দিকে কয়লারঘাট এলাকায় একটি কার্গো জাহাজ ছোট লঞ্চটিকে ধাক্কা দেয়।

ডুবে যাওয়া লঞ্চ থেকে বেঁচে যাওয়া যাত্রী জাকির হোসেন জানান, পেছন থেকে একটি কার্গো জাহাজ এই লঞ্চকে ধাক্কা দিলে প্রায় ৫০ মিটার দূরে গিয়ে লঞ্চটি তলিয়ে যায়। ততক্ষণে অনেক যাত্রী লাফিয়ে পানিতে পড়ে সাঁতরে তীরের দিকে যায়। সাকিল, মোকসেদাসহ কয়েকজন কলেজ শিক্ষার্থী সাঁতরে তীরে উঠতে সক্ষম হয়। খবর পেয়ে নৌপুলিশ ও ফায়ার সার্ভিস ঘটনাস্থলে হাজির হয়ে উদ্ধারকাজ শুরু করে।