নিজের বাল্যবিবাহ ঠেকিয়ে সংবর্ধনা পেল মোনালিশা

Looks like you've blocked notifications!
কুড়িগ্রামের ফুলবাড়ীতে নিজের বাল্যবিবাহ ঠেকিয়ে আজ বৃহস্পতিবার সংবর্ধিত হলো মোনালিশা। ছবি : এনটিভি

নিজের বাল্যবিবাহ নিজেই বন্ধ করে সংবর্ধিত হলো কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বড়লই উচ্চ বিদ্যালয়ের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থী মোনালিশা আক্তার। গ্রামের মেয়ে হয়েও এমন সাহসিকতার পুরস্কার হিসেবে সংবর্ধিত করল উপজেলা প্রশাসন।

আজ বৃহস্পতিবার দুপুরে উপজেলার ফুলবাড়ী উচ্চ বালিকা বিদ্যালয়ের হলরুমে উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে তার হাতে ক্রেস্ট ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমন দাশের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রব্বানী সরকার। প্রধান অতিথি তাঁর ব্যক্তিগত তহবিল থেকে মোনালিশাকে প্রতি মাসে এক হাজার টাকা দেওয়ার ঘোষণা দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান শেখ, মহিলা বিষয়ক কর্মকর্তা সোহেলী পারভীন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজীব কুমার রায়, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমান, মোনালিশার মা মুক্তা বেগম প্রমুখ।

গত মাসের ২৫ সেপ্টেম্বর ফুলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নের বড়লই গ্রামের মফিজুল হক খন্দকারের মেয়ে মোনালিশা আক্তার মিমের বিয়ে ঠিক করে তার বাবা-মা। অভাবের সংসারে তার বাবা-মা একটি ভালো পরিবারের ছেলের সন্ধান পাওয়ায় মোনালিশার বিয়ে অনেকটা পাকাপোক্ত করেন।

বিষয়টি জানতে পেয়ে মোনালিশা নিজেকে সুশিক্ষিত করবে এই প্রত্যয় ব্যক্ত করে বাবা-মাকে বুঝিয়ে তার বিয়েটি ভেঙে দেয়। এ ঘটনা উপজেলা প্রশাসন তার সাহসিকতা ও মেধার সম্মান দিয়ে এই আয়োজন করে।