নিদারুণ সংকটের দিকে যাচ্ছে দেশ : শামসুজ্জামান দুদু

Looks like you've blocked notifications!
জাতীয় প্রেসক্লাবের সামনে আজ শনিবার জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের উদ্যোগে গ্যাস, বিদ্যুৎ সংকটের সমাধানে মানববন্ধনে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। ছবি : এনটিভি

দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, দেশে রিজার্ভের অভাবে তেল কেনা যাচ্ছে না, বিদেশ থেকে কোনো কিছু আমদানি করা যাচ্ছে না। এই সংকটের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যেতে পারে, হাসপাতাল বন্ধ হয়ে যেতে পারে, নিদারুণ এক সংকটের দিকে যাচ্ছে দেশ।

জাতীয় প্রেসক্লাবের সামনে আজ শনিবার বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের উদ্যোগে গ্যাস, বিদ্যুৎ সংকটের সমাধান এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে কটূক্তির প্রতিবাদে মানববন্ধনে তিনি এ কথা বলেন।

দুদু বলেন, সরকারকে বলবো পদত্যাগ করেন, তত্ত্বাবধায়ক সরকার দেন। নিরপেক্ষ নির্বাচন হলে আমাদের দল যত ভোট পাবে, তা ৭০ এর নির্বাচনকেও অতিক্রম করবে।

ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, সরকার এখনো বলছে এটা সাময়িক। কিন্তু এ দেশের সকল অর্থনীতিবিদ বলছে, এক ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে দেশ। আমরা শুধু ব্যক্তিগতভাবে মনে করি না, দলগতভাবে মনে করি না, বিশ্বের কাছ থেকে, এদেশের জনগণের কাছ থেকে যে খবর পাই এতে বোঝা যায়, এই সরকার আর বেশি দিন থাকতে পারবে না।

তিনি বলেন, গণতন্ত্রের জন্য এদেশের মানুষ এক সাগর রক্ত দিয়েছে। সেই গণতন্ত্র এখন আর নেই। ভোটের অধিকার নেই। দুর্নীতিতে বাংলাদেশ সারা বিশ্বে অন্যতম স্বীকৃতি পেয়েছে। এই সরকারের আমলে এত দুর্নীতি হয়েছে গত ৫০ বছরে এরকম দুর্নীতি অন্য কোনো সরকারের আমলে দেশের জনগণ দেখেনি।

সরকারের উদ্দেশ্যে বিএনপির এই নেতা বলেন, এদেশের মানুষ গণতন্ত্রকে এত ভালোবাসে যে এই গণতন্ত্রের জন্য তারা রক্ত দিয়েছে। পৃথিবীতে অন্য কোনো দেশ গণতন্ত্র ও স্বাধীনতার জন্য এক সাগর রক্ত দিয়েছে, এরকম দৃষ্টান্ত নাই। গণতন্ত্রের প্রশ্নে এ দেশবাসী কখনো আপস করে না। সরকার যদি সতর্ক না হয় তাহলে তাদের খেসারত দিতে হবে। গণতন্ত্র ধ্বংস করার পরিণাম বড় নির্মম হবে।

সাবেক এই সংসদ সদস্য বলেন, আমাদের নেতা তারেক রহমানকে নিয়ে কটূক্তি করা হয়েছে। এই সরকারকে বলবো পদত্যাগ করেন, তত্ত্বাবধায়ক সরকার দেন, নিরপেক্ষ নির্বাচন হোক। একটা ভালো নির্বাচন দেন তাহলে বুঝতে পারবেন তারেক রহমান কোন জায়গায় আছেন, জিয়াউর রহমান, খালেদা জিয়া এবং ধানের শীষ কতটা জনপ্রিয়। শুধু গ্রহণযোগ্য একটা নির্বাচন দেন, দেখবেন বিএনপির বক্তব্য সত্য নাকি আপনাদের বক্তব্য সত্য।

দেশবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, আমাদেরকে উঠে দাঁড়াতে হবে, দেশের গণতন্ত্র; জনগণের ভোটের অধিকারের জন্য। দেশনেত্রী বেগম খালেদা জিয়া তিন বছর যাবত বন্দি, তারেক রহমান প্রবাস জীবন যাপন করছেন, তাদের ফিরিয়ে আনার জন্য, দেশের গণতন্ত্র-স্বাধীনতা ফিরিয়ে আনার জন্য, ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া আর কোনো পথ আছে বলে আমি মনে করি না।

সভায় আরও বক্তব্য দেন জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের সভাপতি হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে বিএনপির নির্বাহী কমিটির সদস্যা আবু নাছের মোহাম্মদ রহমাতুল্লাহ, জিনাফ এর সভাপতি মিয়া মো. আনোয়ার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, জাতীয় দলের যুগ্ম আহ্বায়ক কাজী মনির প্রমুখ।