নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে এনপিপির পাঁচ প্রস্তাব

Looks like you've blocked notifications!
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে এনপিপির সাত সদস্যের প্রতিনিধি দল। ছবি : পিআইডি

সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন (ইসি) এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে নির্বাচনকালীন সরকার গঠন সহ পাঁচটি প্রস্তাব দিয়েছে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। চলমান সংলাপের ১৫তম দিনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠকে গতকাল বুধবার দলটির নেতৃবৃন্দ এই প্রস্তাব করেন।

এনপিপির চেয়ারম্যান আলহাজ শেখ ছালাউদ্দিন সালু এবং মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল হাই মন্ডলের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনের দরবার হলে সংলাপে অংশ নেন।

বৈঠকের পর রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বাসসকে বলেন, এনপিপি সৎ ও অভিজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে সার্চ কমিটি গঠনের সুপারিশ করেছে। এছাড়া তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, সৎ ও নির্দলীয় ব্যক্তিবর্গের সমন্বয়ে সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনের পাশাপাশি নির্বাচন কমিশনকে স্বাধীন ও নিরপেক্ষ করার উপর জোর দেন। প্রতিনিধিদল সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী প্রধানমন্ত্রীর নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নিবন্ধিত রাজনৈতিক দলের নেতৃবৃন্দের সমন্বয়ে নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব করেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এনপিপি প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা ও মতবিনিময় একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে সহায়ক হবে। গণতন্ত্রে যে কোন সমস্যা সমাধানে আলোচনা ও মতবিনিময় ফলপ্রসূ ভূমিকা রাখে। তাই রাজনৈতিক দলগুলোকে তাদের সুচিন্তিত মতামত প্রদানের জন্য ধন্যবাদ জানাই।

এসময় রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন ও সচিব (সংযুক্তি) মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাষ্ট্রপতি নির্বাচন কমিশন (ইসি) গঠনের বিষয়ে সংলাপের জন্য ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগসহ ৩২টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানান। দলগুলোর সঙ্গে চলমান সংলাপের প্রথম দিন ২০ ডিসেম্বর জাতীয় সংসদের (সংসদ) প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপ শুরু করেন। গতকাল সংলাপে বিএনপি অংশ নেওয়ার তারিখ নির্ধারিত থাকলেও তারা অংশ নেয়নি। এ নিয়ে মোট সাতটি রাজনৈতিক দল সংলাপে অংশ নেওয়া থেকে বিরত থাকে।