নেত্রকোনায় হিমুদের আনন্দ শোভাযাত্রা

Looks like you've blocked notifications!
নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন উপলক্ষে আজ বুধবার নেত্রকোনা জেলা শহরে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। ছবি : এনটিভি

নানা কর্মসূচির মধ্য দিয়ে নেত্রকোনা জেলা শহর ও কেন্দুয়ায় বাংলা সাহিত্যের নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন উদযাপিত হয়েছে। হিমু পাঠক আড্ডার উদ্যোগে জেলা শহরের সাতপাই নদীরপাড় চক্ষু হাসপাতালের সামনে থেকে আজ বুধবার বেলা ১১টার দিকে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রার আয়োজন করা হয়।

সকাল থেকেই জেলার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা চক্ষু হাসপাতালের সামনে জড়ো হতে থাকে। বিশেষ করে তরুণরা হলুদ পাঞ্জাবি পরে ‘হিমু’ আর  তরুণীরা নীল শাড়ি পরে ‘রূপা’ সেঁজে আনন্দ শোভাযাত্রায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। এ আনন্দ শোভাযাত্রার উদ্বোধন করেন বিশিষ্ট প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার।

হিমু আর রূপার সাজে হুমায়ূন আহমেদের গানের সঙ্গে নেচে গেয়ে আনন্দ শোভাযাত্রাটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সড়কের দুই পাশের দর্শকরা এ সময় করতালি দিয়ে তাদের উৎসাহিত করে। পরে শোভাযাত্রাটি মোক্তারপাড়া মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। সেখানে হুমায়ূন ভক্তদের নিয়ে জন্মদিনের কেক কাটেন শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার।

এরপর বিকেলে হিমু পাঠক আড্ডার উদ্যোগে জেলা প্রেসক্লাব মিলনায়তনে নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার, কবি হেলাল হাফিজ ও নেত্রকোনা জেলা প্রেসক্লাবের সম্পাদক সাংবাদিক শ্যামলেন্দু পালকে গুণীজন সম্মাননা দেওয়া হয়।

এ ছাড়া পৃথক আরেক আয়োজনে হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে লেখকের নিজ উপজেলা নেত্রকোনার কেন্দুয়ায় জন্মদিনের কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বিকেল ৩টার দিকে কেন্দুয়া প্রেসক্লাব কার্যালয়ে যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে স্থানীয় হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদ ও চর্চা সাহিত্য আড্ডা।

আলোচনা সভায় হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদের সভাপতি মজিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম।

চর্চা সাহিত্য আড্ডার সমন্বয়কারী রহমান জীবনের পরিচালনায় এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন কেন্দুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রাশেদুজ্জামান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বজলুর রহমান, কেন্দুয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লিয়াকত আলী চৌধুরী কাজল, চর্চা সাহিত্য আড্ডার উপদেষ্টা মির্জা রফিকুল হাসান, কবি নেহাল হাফিজ ও নেত্রকোনা লোকসাহিত্য সংস্কৃতি ফোরামের সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহম্মেদ।

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন উপলক্ষে আজ বুধবার নেত্রকোনা জেলা শহরে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। ছবি : এনটিভি