নোয়াখালীতে নারী ও শিশুসহ ১৪ রোহিঙ্গা আটক

Looks like you've blocked notifications!
ভাসানচর। ছবি : সংগৃহীত

নোয়াখালীতে নারী ও শিশুসহ ১৪ রোহিঙ্গাকে আটক করে পুলিশের কাছে হস্তান্তর করেছে এলাকাবাসী। এদের মধ্যে কোম্পানীগঞ্জ উপজেলা থেকে আটক হয় নয় জন এবং বাকি পাঁচ জন সুবর্ণচর থেকে আটক হয়।

কোম্পানীগঞ্জে আটক রোহিঙ্গারা হলো—ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রের ৮৩ নম্বর ক্লাস্টারের নুরুল হাকিম (২৪), ২৮ নম্বর ক্লাস্টারের ওমর ফারুক (১৪), ৫৪ নম্বর ক্লাস্টারের মাজেদা বেগম (১৫), ৭১ নম্বর ক্লাস্টারের মমতাজ বেগম (২০) ও মনিকা বেগম (৮), ১৪ নম্বর ক্লাস্টারের হোসনেয়ারা (২০), একই ক্লাস্টারের নুর ছাদেক (৪), আনোয়োর ছাদেক (২) ও  ৮৩ নম্বর ক্লাস্টারের জাহেদুল্লা (২১)।

গতকাল রাত ১০টার দিকে আটক রোহিঙ্গাদের পুলিশের কাছে হস্তান্তর করা হয়। এর আগে রাত ৯টার দিকে উপজেলার চরকাঁকড়া ইউনিয়নের পেশকারহাট থেকে তাদের আটক করে এলাকাবাসী।

কোম্পানীগঞ্জের চরকাঁকড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য দিদার হোসেন সৌরভ জানান, সোমবার রাত পৌনে ৯টার দিকে উপজেলার মুছাপুর ইউনিয়নের বাংলাবাজার এলাকা থেকে কয়েকটি মোটরসাইকেলে করে নয় জন রোহিঙ্গা চরকাঁকড়া ইউনিয়নের পেশকারহাট রাস্তার মাথা এলাকায় আসে। হাতে-পায়ে কাদামাখা অবস্থায় দুই রোহিঙ্গা নারী, চার শিশু ও তিন যুবক ঘোরাফেরা করতে দেখতে পান স্থানীয়রা।

বিষয়টি স্থানীয়দের সন্দেহ হলে আটকের পর জিজ্ঞাসা করা হলে তাঁরা নিজেদের রোহিঙ্গা বলে স্বীকার করেন। পরে তাদেরকে রাত ১০টার দিকে কোম্পানীগঞ্জ থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়। 

কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাদেকুর রহমান বলেন, ‘সোমবার ভোর রাতের দিকে দালালের মাধ্যমে তারা ভাসানচর আশ্রয়ণ কেন্দ্র থেকে পালিয়ে আসে। খবর পেয়ে পুলিশ তাদের আটক করে থানায় নিয়ে আসে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

এদিকে, সুবর্ণচর উপজেলায় হাতিয়ার ভাসানচর আশ্রয়ণ কেন্দ্র থেকে পালিয়ে আসা এক তরুণীসহ পাঁচ রোহিঙ্গা নাগরিককে আটক করে পুলিশের কাছে হস্তান্তর করেছে স্থানীয়রা। উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের আলাউদ্দিন বাজার এলাকা থেকে তাদের আটক করা হয়।   

আটক রোহিঙ্গারা হলো—ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রের ৫৬ নম্বর ক্লাস্টারের নাছির উল্ল্যাহ (২০), ৭৪ নম্বর  ক্লাস্টারের রাজামিয়া (১৮), ৭৪ নম্বর ক্লাস্টারের জান্নাত উল্ল্যাহ (২০), ৭১ নম্বর  ক্লাস্টারের মনিরুজ্জামান (৩৫) ও একই ক্লাস্টারের লোবেদা (২২)।

চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেব প্রিয় দাশ বলেন, ‘সোমবার ভোর রাতের দিকে দালালের মাধ্যমে তারা ভাসানচর আশ্রয়ণ কেন্দ্র থেকে পালিয়ে আসে। খবর পেয়ে পুলিশ তাদের আটক করে থানায় নিয়ে আসে। আটক রোহিঙ্গাদেরকে ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রে ফেরত পাঠানো হবে।’