ন্যায়বিচার পেয়েছি : রিফাতের বাবা

Looks like you've blocked notifications!
বরগুনা জেলা ও দায়রা জজ আদালতে আজ বুধবার দুপুরে রিফাত শরীফ হত্যা মামলায় রায় ঘোষণার পর প্রতিক্রিয়া ব্যক্ত করেন তাঁর বাবা আবদুল হালিম দুলাল শরীফ। ছবি : মোহাম্মদ ইব্রাহিম

বরগুনার মো. শাহনেওয়াজ রিফাত শরীফ (২৬) হত্যা মামলায় তাঁর স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিসহ ছয় আসামির ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। খালাস পেয়েছেন চারজন। বরগুনা জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান আজ বুধবার এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডাদেশ পাওয়া আসামিরা হলেন—রাকিবুল হাসান রিফাত ওরফে রিফাত ফরাজী (২৩), আল কাইয়ুম ওরফে রাব্বি আকন (২১), মোহাইমিনুল ইসলাম সিফাত (১৯), মো. রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় (২২), মো. হাসান (১৯) ও আয়শা সিদ্দিকা মিন্নি (১৯)।

মামলা থেকে খালাস পেয়েছেন—মো. মুসা (২২), রাফিউল ইসলাম রাব্বি (২০), মো. সাগর (১৯) ও কামরুল হাসান সাইমুন (২১)। আসামিদের মধ্যে আয়শা সিদ্দিকা মিন্নি হাইকোর্ট থেকে জামিনে ছিলেন। আর মো. মুসা হত্যাকাণ্ডের পর থেকেই পলাতক। রায় ঘোষণার পর মিন্নিসহ নয়জন আসামিকে কারাগারে পাঠানো হয়।

রায়ের পর এক প্রতিক্রিয়ায় রিফাতের বাবা আবদুল হালিম দুলাল শরীফ এনটিভি অনলাইনকে বলেন, ‘এই রায়ে আমরা সন্তুষ্টি প্রকাশ করছি। এই রায়ের মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে।’ তিনি বলেন, ‘মামলার তদন্তে যাঁরা কাজ করেছেন এবং যাঁরা সহযোগিতা করেছেন, তাঁদের ধন্যবাদ জানাচ্ছি।’

সরকারি কৌঁসুলি (পিপি) এ এম মজিবুল হক কিসলু এই রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘রায়ে চারজন খালাস পেয়েছেন। এটার বিষয়ে আদালত যেটা ভালো মনে করেছেন, সেটাই করেছেন। এখানে আমাদের কোনো মন্তব্য নেই।’

গত বছরের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে প্রকাশ্যে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয় রিফাত শরীফকে। মামলার ২৪ আসামির মধ্যে নিহত রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিসহ প্রাপ্তবয়স্ক ১০ আসামির রায় ঘোষণা করেন জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান। মামলার প্রধান আসামি মো. সাব্বির আহম্মেদ নয়ন ওরফে নয়নবন্ড গত বছরের ২ জুলাই ভোররাতে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন।

এ মামলায় মোট ৭৬ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়। মামলায় রাষ্ট্রপক্ষে ছিলেন বরগুনার সরকারি কৌঁসুলি (পিপি) ভুবন চন্দ্র হালদার। সঙ্গে ছিলেন প্যানেলভুক্ত আইনজীবী এ এম মুজিবুল হক কিসলু ও মোস্তাফিজুর রহমান বাবুল। আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মাহবুবুল বারী আসলাম, মো. শাহজাহান মিয়া, হুমায়ুন কবীর, অলি উল্ল্যাহ সবুজ ও আবদুর রহমান নান্টু।

অন্যদিকে, গত ৮ জানুয়ারি রিফাত হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন বরগুনার শিশু আদালত। অপ্রাপ্তবয়স্ক আট আসামি উচ্চ আদালত ও বরগুনার শিশু আদালতের আদেশে জামিনে রয়েছে।