‘নড়িয়া এখন নদীভাঙনের ঝুঁকিমুক্ত’

Looks like you've blocked notifications!
পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক। ছবি : সংগৃহীত

পানিসম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম বলেছেন, ‘বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী কাজ করায় সারা দেশে নদীভাঙন কমে এসেছে।’

গতকাল শনিবার রাতে শরীয়তপুরের নড়িয়ায় ‘জয় বাংলা অ্যাভিনিউ’ উদ্‌বোধনকালে পানিসম্পদ উপমন্ত্রী এ কথা বলেন।

নড়িয়ার বেড়িবাঁধের পাশে সুরেশ্বর থেকে মোক্তারেরচর পর্যন্ত তৈরি করা হয়েছে আট কিলোমিটার দীর্ঘ পাকা সড়ক। এরই নাম দেওয়া হয়েছে ‘জয় বাংলা অ্যাভিনিউ’। অ্যাভিনিউটি গতকাল উদ্বোধন করেন পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

পানিসম্পদ উপমন্ত্রী বলেন, “এখন নড়িয়া নদীভাঙনের ঝুঁকিমুক্ত। এটা একটি পর্যটন এলাকায় রূপ নিয়েছে। নড়িয়া উপজেলার পদ্মার ডান তীরকে আমরা ‘জয় বাংলা অ্যাভিনিউ, নড়িয়া’ নামকরণ করেছি। স্বাধীনতা দিবসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়ার মধ্য দিয়ে জাতীয় স্লোগানের প্রতি শ্রদ্ধা রেখে এ সড়ক উদ্‌বোধন করা হচ্ছে।”

উপমন্ত্রী আরও বলেন, ‘আমি নিজেও নদীভাঙন এলাকার মানুষ। নদীভাঙনের শিকার মানুষের কষ্টটা আমি বুঝি। দীর্ঘ ৫০ বছরের ভাঙন রোধ করা সম্ভব হয়েছে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই। প্রধানমন্ত্রীর নির্দেশে এলাকার মানুষকে নদীভাঙন থেকে রক্ষা করা সম্ভব হয়েছে।’

এ উদ্‌বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব, নড়িয়া উপজেলা চেয়ারম্যান এ কে এম ইসমাইল হক, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মাল, সাধারণ সম্পাদক হাসানুজ্জামান খোকন ও স্থানীয় আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতা কর্মীরা।

জানা গেছে, প্রকল্পটি নির্মাণব্যয় দেখানো হয়েছে এক হাজার ৪১৭ কোটি টাকা। এ ছাড়া পর্যটকদের সুবিধায় সড়কের পাশে তৈরি হয়েছে বিশ্রামাগার। থাকছে প্রাথমিক চিকিৎসা ব্যবস্থাও। রাতে সোডিয়াম লাইটে জয় বাংলা অ্যাভিনিউ থাকবে আলোকিত।