পচা গমে তৈরি আটা-ময়দা চকচকে মোড়কে বিক্রি

Looks like you've blocked notifications!
আমদানি করা এ রকম পচা গম দিয়ে কুষ্টিয়ায় আটা-ময়দা উৎপাদন করা হচ্ছে। ছবি : এনটিভি

আমদানি করা পচা, দুর্গন্ধ, শ্যাওলাযুক্ত নিম্নমানের গম দিয়ে কুষ্টিয়ায় উৎপাদন হচ্ছে আটা-ময়দা। চকচকে মোড়কে চটকদার বিজ্ঞাপনে যা বিক্রি হচ্ছে সেরা আটা-ময়দা হিসেবে।

সিআরপি নামের কুষ্টিয়া শহরের স্টেশন রোডের এই ফ্লাওয়ার মিল থেকে এখন উৎকট গন্ধ ছড়াচ্ছে। মিলের গোডাউনে এবং বাইরে ঢেকে রাখা স্তুপের অনেক গমই পচে গেছে। ইনটেক পয়েন্ট দিয়ে তা চলে যাচ্ছে অটোমেটিক মিলে। আমদানি করা এসব নষ্ট গম মিশিয়ে তৈরি করা আটা, ময়দা, সুজি ও ভূষি চকচকে মোড়কে ‘পদ্মা’, ‘মিনার’সহ বিভিন্ন ব্যান্ডের নামে বাজারজাত করা হচ্ছে।

মিলের মালিক চিত্ত রঞ্জন পাল জানান, রাশিয়া, কানাডা ও ভারত থেকে আনা হয়েছে এসব গম। গোডাউনে জায়গা না হওয়ায় বাইরে রাখায় বৃষ্টিতে ভিজে কিছু গম নষ্ট হয়ে গেছে।’

এই ভেজা নষ্ট গমগুলো উৎপাদনে ব্যবহার করা হচ্ছে না বলে দাবি করেন মিলমালিক।

তবে পচা গমের দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে মিল এলাকায়। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন ‘দি কুষ্টিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’-এর পরিচালক হারুন অর রশিদ।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুষ্টিয়ার সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান জানান, মিলটি পরিদর্শন করে ব্যবস্থা নেওয়া হবে।

এর আগেও এই মিল মালিকের বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। দ্রুত ব্যবস্থা না নেওয়া হলে পচা গম ব্যবহার হয়ে যাবে বলে আশঙ্কা করছে স্থানীয় ব্যবসায়ী ও সাধারণ মানুষ।