পদ্মায় অভিযানকালে আছড়ে পড়ল স্পিডবোট, আহত ছয়

Looks like you've blocked notifications!
শরীয়তপুর জেলা মৎস্য ভবন। ছবি : সংগৃহীত

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলায় গতকাল শনিবার নিষেধাজ্ঞা উপেক্ষা করে পদ্মা নদীতে স্পিডবোট নিয়ে মাছ ধরছিলেন কয়েকজন জেলে। এ সময় মৎস্য কার্যালয়ের অভিযানের একটি স্পিডবোট জেলেদের স্পিডবোটের ওপর আছড়ে পড়ায় ছয়জন আহত হন। উপজেলার কাচিকাটা ইউনিয়নের পদ্মা নদীর মরিছাকান্দি পয়েন্টে গতকাল শনিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। আহত ব্যক্তিদের চাঁদপুর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আহত ব্যক্তিরা হলেন—মৎস্য সম্প্রসারণ কর্মী জাহাঙ্গীর হোসেন, ওমর আলী, সহকারী কর্মকর্তা বিশ্বজিৎ দাস, মৎস্য কার্যালয়ের কর্মী আব্দুল বারেক মিয়া, সখিপুর থানার উপপরিদর্শক (এসআই) মোস্তাফিজুর রহমান ও পুলিশ সদস্য মেহেদী হাসান।

ভেদরগঞ্জ উপজেলা মৎস্য কার্যালয় ও স্থানীয়দের কাছ থেকে জানা গেছে, মা ইলিশ রক্ষার জন্য নদীতে নিয়মিত টহল দিচ্ছে মৎস্য কার্যালয়, স্থানীয় প্রশাসন ও পুলিশ বাহিনী। গতকাল শনিবার সন্ধ্যায়ও স্পিডবোট নিয়ে নদীতে টহল দেয় তারা। ওই সময় অপর একটি স্পিডবোটে করে জেলেদের মাছ ধরতে দেখা যায়। সঙ্গে সঙ্গে অভিযানের স্পিডবোটটি জেলেদের স্পিডবোটটিকে ধাওয়া দেয়।

এ সময় জেলেদের স্পিডবোটটি চরে আটকে যায়। একই সঙ্গে অভিযান পরিচালনার কাজে ব্যবহৃত স্পিডবোটটির গতি বেশি হওয়ায় সেটি জেলেদের স্পিডবোটের ওপর আছড়ে পড়ে। এ সময় ছয়জন গুরুতর আহত হন এবং পুলিশের কাছে থাকা দুটি আগ্নেয়াস্ত্র নদীতে পড়ে যায়।

পরে আহত ব্যক্তিদের উদ্ধার করে চাঁদপুর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে পাঠানো হয়। সেখান থেকে একজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে ঢাকায় পাঠানো হয়েছে। এ ছাড়া নদীতে পড়ে যাওয়া দুটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা নজরুল ইসলাম মুঠোফোনে বলেন, ‘সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ ধরছেন জেলেরা। গতকাল শনিবার পদ্মা নদীতে টহল দিচ্ছিলেন উপজেলা মৎস্য বিভাগের কর্মী ও পুলিশ সদস্যরা। এ সময় পদ্মা নদীর মরিছাকান্দি পয়েন্টে স্পিডবোট নিয়ে জেলেদের মাছ ধরতে দেখা যায়। সঙ্গে সঙ্গে অভিযান পরিচালনার জন্য ব্যবহার করা স্পিডবোট নিয়ে জেলেদের স্পিডবোটে ধাওয়া করা হয়। এ সময় জেলেদের স্পিডবোটের ওপর আছড়ে পড়ে অভিযানের স্পিডবোটটি। এ ঘটনায় ছয়জন আহত হন। এ ছাড়া পুলিশের কাছে থাকা দুটি আগ্নেয়াস্ত্র নদীতে পড়ে যায়। পরে স্থানীয়রা আহত ব্যক্তিদের উদ্ধার করে।'

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভির আল নাসিফ বলেন, ‘পুলিশ সদস্যসহ ছয়জন আহত হয়েছেন। এর মধ্যে গুরুতর আহত অবস্থায় একজনকে ঢাকায় পাঠানো হয়েছে।’

ইউএনও আরও জানান, এরই মধ্যে গতকাল শনিবার সকালে ভেদরগঞ্জে পাঁচ জেলেকে আটক করা হয়েছে। এর মধ্যে চারজনকে জেল ও একজনকে জরিমানা করা হয়েছে।