পদ্মা সেতুতে বসল ১৮তম স্প্যান, দৃশ্যমান ২.৭ কিলোমিটার

Looks like you've blocked notifications!
পদ্মা সেতুর ১৮তম স্প্যান আজ বুধবার দুপুরে বসানো হয়। ছবি : এনটিভি

৩-ই নামের ১৮তম স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর দুই হাজার ৭০০ মিটার অবকাঠামো দৃশ্যমান হলো। আজ বুধবার দুপুর ১টা ৩ মিনিটে মাওয়া প্রান্তের ১৭-১৮ নম্বর পিয়ারের ওপর ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙের স্প্যানটি বসানো হয়।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ন কবীর জানান, আজ সকাল সাড়ে ৯টার দিকে মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ড-১ থেকে ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে করে নির্দিষ্ট স্থানে স্প্যানটি আনা হয়। পরে দুপুরে ১৭-১৮ নম্বরে পিয়ারের ওপর স্থায়ীভাবে স্থাপন করা হয়। এরপর ১৬ ও ১৭ নম্বর পিলারের স্প্যানের একটি অংশের সঙ্গে ঝালাই করা হবে। ১৭তম স্প্যান বসানোর ১৪ দিনের মাথায় বসানো হলো ১৮ তম স্প্যানটি। 

প্রকৌশলী হুমায়ন কবীর জানান, ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানোর মধ্য দিয়ে সেতুর মোট দুই হাজার ৭০০ মিটার দৃশ্যমান হলো।

পদ্মা সেতু কর্তৃপক্ষের কাছ থেকে জানা যায়, চলতি মাসের মধ্যেই মাওয়া ও জাজিরা প্রান্তে সেতুর ৪-সি ও ৩-এফ স্প্যান দুটি বসানোর শিডিউল রয়েছে। এদিকে দেশে আসা ৩৩টি স্প্যানের মধ্যে ১৮টি বসানো হয়েছে। বাকি ১৫টির মধ্যে প্রস্তুত রয়েছে পাঁচটি। অন্য ১০টি স্প্যান পর্যায়ক্রমে দ্রুত বসানো সম্ভব। তা ছাড়া সেতুর রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাবসহ অন্যান্য কাজও শিডিউল অনুযায়ী চলছে।

চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতুর নির্মাণের কাজ করছে। ২০১৪ সালের ডিসেম্বর মাসে সেতুর কাজ শুরু করা হয়। ৬.১৫০ কিলোমিটার দৈর্ঘ্য দ্বিতলবিশিষ্ট সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে।