পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পে বড় ধরনের সমস্যা নেই : রেলমন্ত্রী

Looks like you've blocked notifications!
রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আজ বৃহস্পতিবার পদ্মা সেতুর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে রেলসংযোগ প্রকল্প পরিদর্শন করেন। ছবি : এনটিভি

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, পদ্মা সেতুর ত্রুটি ধরা পড়েছে- এটি এখনই বলার সময় আসেনি। আমরা দেখার জন্য এসেছি। রেলসংযোগ প্রকল্পে খুব যে বড় ধরনের সমস্যা তা নয়। আদৌ সমস্যা আছে কি না, তাও বলা যাবে না, যতক্ষণ না পর্যন্ত বিশেষজ্ঞরা মতামত দেবেন।

আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে পদ্মা সেতুর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে রেলসংযোগ প্রকল্প পরিদর্শন এসে সাংবাদিকদের এ কথা বলেন রেলমন্ত্রী। এ সময় তাঁর সঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানও উপস্থিত ছিলেন।

নূরুল ইসলাম সুজন বলেন, প্রকল্পে যেভাবে রেলের কাজ চলছে সেটির ব্যাপারে সড়ক বিভাগ নতুন ধরনের শর্ত দিয়েছে, কিন্তু সড়ক বিভাগ এখনো ডিজাইন দেয়নি। যেহেতু এটি ইঞ্জিনিয়ারিং সংশয় সেহেতু আমাদের এক্সপার্ট আছে। তারা এটি নিয়ে বসবেন। যদি নকশা কিংবা ইঞ্জিনিয়ারিং মতৈক্য হয়, আমরা আশা করছি তারাই এটি পুনরায় সংশোধন করতে পারবে। সেতু বিভাগ ও রেল বিভাগের কাছে ডিজাইন চাওয়া হয়েছে। তারা ডিজাইন দিলেই পুনরায় সংশোধন করা হবে। অন্য কোথাও কোনো সমস্যা নেই। শুধু রেল নামার ও উঠার সময় সমস্যার কথা উঠছে, এ ক্ষেত্রে সমন্বয় করা হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘এটি একটি জাতীয় প্রকল্প, ত্রুটি শব্দটির সঙ্গে আমরা একমত নই। ত্রুটি তখনই হবে যখন এটি চূড়ান্তভাবে হবে। এখনো প্রক্রিয়ার মধ্যে আছে। সংশয় যেটি দেখা দিয়েছে, এ রকম হয়তো আরো দেখা দিতে পারে। পৃথিবীর যেকোনো প্রকল্পেই এমন হতে পারে। তবে এখনো নকশা চূড়ান্ত হয়নি, আমাদের কাছে সময় আছে। যেহেতু এটি নিয়ে প্রশ্ন উঠছে, তাই উচ্চতর পর্যায় আলোচনা করে অবশ্যই সমাধান করা হবে। প্রয়োজনে সব ইঞ্জিনিয়ার একত্রিত করা হবে এবং স্যাটেল করা হবে।’

এ সময় আরো উপস্থিত ছিলেন পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদেরসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।