পরিবেশ দূষণ : সাভারে ভাঙা হলো একটি অবৈধ কারখানা, দুটিকে জরিমানা

Looks like you've blocked notifications!
সাভারে পরিবেশ দূষণের অভিযোগে একটি কারখানা ভেঙে দেওয়ার পাশাপাশি দুটি কারখানাকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। ছবি : এনটিভি

ঢাকার সাভার উপজেলায় পরিবেশ দূষণের অভিযোগ এনে টায়ার পুড়িয়ে ফার্নেস অয়েল তৈরির একটি অবৈধ কারখানা ভেঙে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে দুটি কারখানাকে নগদ দুই লাখ টাকা জরিমানা করা হয়।

উপজেলার ভাকুর্তা ইউনিয়নের মোগড়াকান্দা এলাকার এসব কারখানায় গতকাল বৃহস্পতিবার বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তর জানিয়েছে, মোগড়াকান্দা এলাকায় ফসলি জমির পাশে কয়েকজন ব্যক্তি প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বিভিন্ন গাড়ির পরিত্যক্ত টায়ার পুড়িয়ে ফার্নেস অয়েল তৈরির অবৈধ কারখানা চালু করেছিলেন। এসব কারখানার বিষাক্ত ধোয়া ও দুর্গন্ধে এলাকাবাসী নানা রোগে আক্রান্ত হচ্ছে। এ ছাড়া গাছপালা ও ফসলি জমি নষ্ট হয়ে যাওয়ায় এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়জুন নেসা আক্তার অভিযান পরিচালনা করেন।

এ সময় একটি কারখানা ভেকু দিয়ে গুড়িয়ে দেওয়ার পাশাপাশি দুটি কারখানার মালিককে নগদ দুই লাখ টাকা জরিমানা করা হয়।

এলাকাবাসীর অভিযোগ, এসব অবৈধ কারখানার কারণে এলাকার জীববৈচিত্র্য নষ্ট হওয়ার পাশাপাশি জমিতে ফসল হচ্ছে না। এর ফলে অনেক কৃষক বিপাকে পড়েছেন। তাই, ওইসব এলাকা থেকে আজীবনের জন্য এসব কারখানা উঠিয়ে দিতে প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন তাঁরা। এ ছাড়া যেসব কারাখানা বনের গাছ পুড়িয়ে কয়লা তৈরির মাটির ঢিবি করছে, সেসব কারখানাও ভেঙে দেওয়ার আহ্বান জানিয়েছেন এলাকাবাসী। এসব কারখানা ভেঙে দিলে এলাকাবাসী মরণব্যাধি রোগ থেকে মুক্ত হবে বলেও আশা করছেন তাঁরা।

অভিযানে স্থানীয় পুলিশ প্রশাসনের পাশাপাশি পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকিব, পরিদর্শক প্রতীক ইসলামসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।