পানের বরজে শত্রুতা, সবুজ স্বপ্ন পুড়ে ছারখার দুই কৃষকের

Looks like you've blocked notifications!
নড়াইলে ক্ষতিগ্রস্ত পানের বরজে দুই হতাশাগ্রস্ত দুই কৃষক। ছবি : এনটিভি

নড়াইলে শত্রুতা করে পানের বরজে দেওয়া আগাছানাশকে দুই কৃষক পরিবারের স্বপ্ন পুড়ে ছারখার হয়ে গেছে। সদর উপজেলার তপনবাগ গ্রামে ইমরান ও আমিরুল মোল্যা নামের দরিদ্র দুই কৃষকের পানের বরজে দুর্বৃত্তরা এ ক্ষতি করেন। 

এ ঘটনায় জীবিকার একমাত্র অবলম্বন হারিয়ে দিশেহারা কৃষক পরিবার দুটি এর দৃষ্টান্তমূলক বিচার দাবি করেছে। 

পুলিশ ও ক্ষতিগ্রস্তরা জানায়, নিজের জমিজমা না থাকায় ইমরান মোল্যা ও আমিরুল আলাদা দুটি প্লটে তাদের প্রতিবেশীর মোট দেড় বিঘা জমি ইজারা নিয়ে পরিবারের অন্ন যুগিয়ে আসছিল। প্রতিদিনের মতো গতকাল বুধবার সকালে  বরজ পরিচর্যায় গেলেও প্রথমে কিছু বুঝতে পারেনি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রমে পান গাছ ঢলে পড়তে থাকে। সেদিন পরিমাণে কম থাকলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে বরজের বেশিরভাগ পানগাছ মরে শুকিয়ে যায়। এতে প্রায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্তদের।

এ ব্যাপারে নড়াইল সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইলিয়াছ হোসেন অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, ‘তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।’

কৃষক ইমরান মোল্যা ও আমিরুল বলেন, আমাদের পরিবারের ব্যয় ও আত্মীয় স্বজনের আর্থিক চাহিদা এই পানের বরজের ওপর নির্ভরশীল। এছাড়া এই বরজ দুটি করতেও আমাদের ধার-দেনা করতে হয়েছে। আমরা এখন দিশেহারা হয়ে পড়েছি।