পাবনায় আ.লীগের দুই পক্ষ সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি

Looks like you've blocked notifications!
পাবনার সুজানগর উপজেলার সাগরকান্দি ইউপি চেয়ারম্যান শাহিন চৌধুরীর বিচারের দাবিতে লোকজনের মানববন্ধন। ছবি : এনটিভি

পাবনার সুজানগর উপজেলার সাগরকান্দি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শাহিন চৌধুরীর মুক্তির দাবি ও বিচারের দাবিতে একই সময়ে একই স্থানে আওয়ামী লীগের দুই পক্ষ সমাবেশ ডাকায় সাগরকান্দি বাজারে ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। আজ শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত এই ধারা বলবৎ রয়েছে।

আমিনপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিকেল থেকে সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স্যারসহ অতিরিক্ত পুলিশ নিয়ে আমরা সাগরকান্দি বাজারে অবস্থান করছি। তবে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত বাজারে কেউই কোনো ধরনের সমাবেশ বা বিক্ষোভ করতে পারেনি। বাজারের বাইরে চেয়ারম্যানের বিপক্ষের লোকজন মানববন্ধন করেছেন বলে শুনেছি।’

ওসি আরো জানান, প্রতিপক্ষকে গুলি ছোঁড়ার অভিযোগে একটি মামলায় আদালতে হাজিরা দিতে গেলে সাগরকান্দি ইউপি চেয়ারম্যান শাহীন চৌধুরী ও তাঁর ভাতিজা রবিন চৌধুরীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। গত মঙ্গলবার বিকেলে পাবনার আমলি আদালত-৬-এর বিচারক মিলন হোসেন এই আদেশ দেন।

ওই মামলার বাদী সাগরকান্দি ইউনিয়ন যুবলীগের গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক হাশমত খলিফা জানান, ২০১৮ সালের ২৮ নভেম্বর তারিখে পূর্ব শত্রুতার জের ধরে চেয়ারম্যান শাহীন চৌধুরী দলবল নিয়ে তাঁর ওপর হামলা চালান। একপর্যায়ে চেয়ারম্যানের নির্দেশে তাঁর ভাতিজা রবিন চৌধুরী তাঁকে হত্যার উদ্দেশে প্রকাশ্যে গুলি চালান। গুলিটি তাঁর পায়ে লাগায় তিনি গুরুতর আহত হলেও প্রাণে বেঁচে যান। এ ঘটনায় তিনি আমিনপুর থানায় ১৩ জনকে আসামি করে একটি মামলা করেছিলেন। পরে তাঁর আবেদনের পরিপ্রেক্ষিতে মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) স্থানান্তর করা হয়।

পিবিআইয়ের তদন্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান তদন্ত শেষে ঘটনার সত্যতা পান। সে মোতাবেক সম্প্রতি তিনি আদালতে মামলার অভিযোগপত্র দাখিল করেন। গত মঙ্গলবার ওই মামলার শুনানির দিন ধার্য ছিল। এতে মামলার ১৩ আসামি আদালতে হাজির হন। আদালত মামলার ১১ আসামিকে জামিন দেন আর সাগরকান্দি ইউপি চেয়ারম্যান শাহীন চৌধুরী ও তাঁর ভাতিজা রবিন চৌধুরীকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এ ঘটনার পর সাগরকান্দি ইউনিয়নে চেয়ারম্যানের পক্ষ ও তাঁর বিরোধীপক্ষ পৃথক পৃথক সমাবেশের ডাক দেন। আজ বিকেল ৫টায় সাগরকান্দি বাজারে এই সমাবেশ হওয়ার কথা ছিল। পরে স্থানীয় প্রশাসন বিষয়টি জানতে পেরে সাগরকান্দি বাজারে ১৪৪ ধারা জারি করে মাইকিং করেন বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রওশন আলী।

ইউএনও আরো জানান, যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতেই উপজেলা প্রশাসন এই সিদ্ধান্ত গ্রহণ করে। সেখানে এখনো অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত এই ১৪৪ ধারা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এ ব্যাপারে সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিনুজ্জামান শাহিন বলেন, ইউপি চেয়ারম্যান শাহিন চৌধুরী আদালতের নির্দেশে কারাগারে গেছেন। এখানে দলীয় কোনো বিষয় নেই।