আইন সংশোধনের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন

পিপিপি কর্তৃপক্ষে চুক্তিভিত্তিক নিয়োগ করা যাবে

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার মন্ত্রিসভার বৈঠক হয়। ছবি : পিবিএ

সরকারি ও বেসরকারি অংশীদারি (পিপিপি) আইন সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। প্রস্তাবিত সংশোধনীতে পিপিপি কর্তৃপক্ষের বিভিন্ন পদে কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের ক্ষেত্রে চুক্তিভিত্তিক নিয়োগের বিধান করার কথা বলা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব অনুমোদন করা হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, ‘পিপিপি আইন, ২০১৫-এর ৮(২) ধারায় রয়েছে পিপিপি পরিচালনা পর্ষদের বছরে ছয়টি বৈঠক করতে হবে। তবে সংশোধনীতে বলা হয়েছে, বছরে একটি বৈঠক করলেই হবে। কমিটির সভাপতি ও সদস্যদের ব্যস্ততার কারণে ছয়টি বৈঠক হয়ে ওঠে না, তাই একটি বৈঠক করলেই চলবে। বছরে কমপক্ষে একটি বৈঠক হতে হবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রস্তাবিত সংশোধনীতে পিপিপি পরিচালনা পর্ষদের প্রথম সভায় কর্তৃপক্ষের নির্বাহী বোর্ড গঠন করার কথা বলা হয়েছে। এই নির্বাহী বোর্ডের গঠন, দায়িত্ব ও সভা অনুষ্ঠান সংক্রান্ত বিষয়গুলোও সংশোধনীর মাধ্যমে আইনে অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে।

সচিব বলেন, পিপিপি আইনে পিপিপি কর্তৃপক্ষের জন্য বিভিন্ন পদে চুক্তিভিত্তিক নিয়োগের বিধান ছিল না। সংশোধনীতে চুক্তিভিত্তিক নিয়োগের বিধান করার কথা বলা হয়েছে। এ ছাড়া আজকের মন্ত্রিসভার বৈঠকে জাসদ একাংশের সভাপতি সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদলের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়।