পিরোজপুরে ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় জেলা প্রশাসনের প্রস্ততি সভা

Looks like you've blocked notifications!
পিরোজপুর জেলা প্রশাসনের ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় প্রস্ততি সভা। ছবি : এনটিভি

বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি ঘূর্ণিঝড় মোখায় রূপ নিয়েছে। তাই ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় প্রস্ততি সভা করেছে পিরোজপুর জেলা প্রশাসন। আজ বৃহস্পতিবার (১১ মে) দুপুর ১টায় নিজ সম্মেলন কক্ষে প্রস্ততি সভার সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান।

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় প্রস্ততি সভায় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মজিবুর রহমান খালেক।

সভায় ফয়ার সার্ভিস, পানি উন্নয়ন বোর্ড, জেলা তথ্য অফিস, জেলা মৎস্য কর্মকর্তা, জেলা কৃষি কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয় ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় জেলার সাত উপজেলায় ২১৩টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া ১৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠান প্রস্তুতের কাজ চলছে। এসব সাইক্লোন শেল্টারে প্রায় দুই লাখ মানুষ আশ্রয় নিতে পারবে। সাত উপজেলায় একটি করে এবং জেলা সদরে একটি সহ মোট আটটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। সাত উপজেলাতে ৬৩টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া দুর্যোগ পরবর্তী সময়ে জরুরি ভিত্তিতে সেবা দেওয়ার জন্য সিপিবির এক হাজার ৭০০ সদস্য ও স্কাউটের ৩৫০ সদস্য প্রস্তত রয়েছে।

এর আগে গত বছরের অক্টোবর মাসে ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত হেনেছিল পিরোজপুরসহ দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলায়। তবে এতে পিরোজপুরে তেমন কোনো ক্ষতি হয়নি।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় ঘূর্ণিঝড় মোখা চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। কক্সবাজার, মোংলা, পায়রা সমুদ্রবন্দর থেকেও প্রায় এমনই দূরত্বে রয়েছে ঘূর্ণিঝড়টি। এজন্য এসব সমুদ্রবন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একইসঙ্গে উত্তর বঙ্গেপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. মোনোয়ার হোসেন সকালে সামুদ্রিক সতর্কবাতায় এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, ঘূর্ণিঝড়টি আরও ঘণীভূত হয়ে আগামীকাল শুক্রবার (১২ মে) সকাল পর্যন্ত উত্তর উত্তর-পশ্চিম দিকে এবং পরে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

সামুদ্রিক সতর্কবাতায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় মোখা উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। সর্বশেষ খবরে সংস্থাটি বলছে, এটি আরও ঘণীভূত হতে পারে ।

আবহাওয়াবিদ মো. মোনোয়ার হোসেন জানান, মোখা আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৫৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এ ছাড়া কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৮০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ২২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৮৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।